ছবি দেখে মাটি দিয়ে হুবুহু অবয়ব বানিয়ে দিতে পারে মানিকগঞ্জের তপন

|

বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি করছেন মানিকগঞ্জের যুবক তপন কুমার পাল।

মাটি দিয়ে বিভিন্ন শিল্পকর্ম তৈরি করে বেশ সাড়া ফেলেছেন মানিকগঞ্জের যুবক তপন কুমার পাল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তিনি তৈরি করেছেন নজরুল ও রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতি। নিপুণ হাতে ফুটিয়ে তুলেছেন গ্রাম বাংলার নানা রূপ। এই শিল্পকর্মের মাধ্যমেই পূর্বপুরুষের পেশা মৃৎশিল্পের ঐতিহ্য ধরে রাখতে চান তপন কুমার পাল।

মাটির সাথে তপন পালের সম্পর্ক জন্ম থেকেই । পূর্বপুরুষের মৃৎশিল্পের পেশা মিশে তার রক্তের সাথে। তাইতো প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা না থাকলেও তার নিপুণ হাতের ছোঁয়ায় যেন জীবন্ত হয়ে উঠেছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি।

মৃৎশিল্প পরিবারে জন্ম তপন পালের। বাড়িতে মাটির হাড়ি-পাতিল তৈরি হলেও, তার ঝোঁক স্বনামধন্য ব্যক্তিদের প্রতিকৃতি তৈরিতে। এছাড়াও, গ্রামীণ নারীর কর্মব্যস্ততার নানা দিক ফুটে উঠেছে তার শিল্পকর্মে।

তপন বলেন, আমি ছোটবেলা থেকেই বিভিন্ন কাগজে এঁকে তারপর মাটি দিয়ে হুবহু সেগুলো তৈরির চেষ্টা করতাম। বারবার অনুশীলনের মাধ্যমে আমি আমার কাজ উন্নত করার চেষ্টা করেছি। আমি বঙ্গবন্ধু, রবীন্দ্রনাথসহ বিখ্যাত ব্যক্তিদের ভাস্কর্য বানিয়েছি। যে কারো ছবি দিলে আমি মাটি দিয়ে হুবহু বানিয়ে দিতে পারব।

আধুনিক তৈজসপত্রের দাপটে যখন মৃৎশিল্পের কদর কমছে, তখন তপন পাল তার শিল্পকর্মের মাধ্যমে ঐতিহ্য টিকিয়ে রাখার চেষ্টায় সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। স্থানীয়ভাবে তার কাজের কদরও অনেক।

ওই গ্রামের এক বাসিন্দা বলেন, তপনের কাজ অনেক সুন্দর। যে কারো ছবি দেখে বা হুবহু বানিয়ে দেয় সে। এই কাজে তার মেধা অনেক।

যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে মানিকগঞ্জের গোপীনাথপুরের কলেজ ছাত্র তপন পাল তার শিল্পকর্মকে ছড়িয়ে দিতে চান আরও বড় পরিসরে।

/এস এন


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply