করোনার চিকিৎসায় আরও ৩টি ওষুধ পরীক্ষামূলক প্রয়োগের সিদ্ধান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার

|

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম।

করোনাভাইরাসের চিকিৎসায় পরীক্ষামূলকভাবে আরও তিনটি ওষুধ প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল বুধবার এক বিবৃতিতে এ কথা জানায় সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে ৩টি ওষুধ করোনাভাইরাসের চিকিৎসায় পরীক্ষামূলক ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সেগুলো হলো- আর্টেসুনেট, ইমাটিনিব ও ইনফ্লিক্সিম্যাব। এদের মধ্যে আরটেসুনেট ব্যবহৃত হয় ম্যালেরিয়ার চিকিৎসায়। এছাড়া ইমাটিনিব প্রয়োগ করা হয় ক্যানসারের প্রতিষেধক হিসেবে। আর রোগ প্রতিরোধ ক্ষমতা সংক্রান্ত জটিলতায় ব্যবহার করা হয় ইনফ্লিক্সিম্যাব।

ডব্লিউএইচও’র তত্ত্বাবধানে পরীক্ষামূলক এই গবেষণা চলছে ৫২ টি দেশের কয়েকশ হাসপাতালের রোগীদের ওপর। এর আগে কার্যকারীতা পরীক্ষা করা হয় আরও চারটি ওষুধের।

পরীক্ষা শেষে দেখা যায় যে, হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখতে পারে না রেমডাসিভির ও হাইড্রোক্সিক্লোরোকুইন। এ পর্যন্ত গুরুতর কোভিড আক্রান্ত রোগীদের চিকিৎসায় কেবল কর্টিকোস্টেরয়য়েড কিছুটা কার্যকর বলে প্রমাণ মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম বলেন, সমন্বিত যে পরীক্ষা চলছে তার পরবর্তী ধাপে ওষুধগুলো ব্যবহার করা হবে। স্বাধীন বিশেষজ্ঞ দলের সদস্যরা করোনার চিকিৎসায় এ ওষুধগুলো নির্বাচন করেছেন। ৫২ দেশের ৬ শতাধিক হাসপাতালে চলছে এসব ওষুধের ট্রায়াল। গত অক্টোবরে চারটি ওষুধের কার্যকারিতা নিয়ে যে পরীক্ষা হয়েছে, আগামী মাসে সেসব পরীক্ষার চূড়ান্ত ফল পাওয়া যাবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply