পরীমণিসহ সাম্প্রতিক ইস্যুতে ১৭ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

|

বাংলাদেশের সাম্প্রতিক কিছু ঘটনার মধ্য দিয়ে সামাজিক অবক্ষয়, সাম্প্রদায়িকতা এবং নারীবিদ্বেষী পুরুষতান্ত্রিকতার বিস্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ১৭ জন বিশিষ্ট নাগরিকের একটি বিবৃতি প্রকাশ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

বৃহস্পতিবার (১২ আগস্ট) ওই বিবৃতিতে সুনামগঞ্জের শাল্লায় সাম্প্রদায়িক উস্কানি দিয়ে সংখ্যালঘু নিপীড়ন, বিচারহীনতা ও বিনা বিচারে সংখ্যালঘু যুবককে কারাগারে প্রেরণ, খুলনায় উপাসনালয় ও প্রতিমা ভাঙচুর ছাড়াও অভিনেত্রী পরীমণিকে কেন্দ্র করে অস্থিরতার পাশাপাশি নব্য-ধনিক সমাজের ‘যে চেহারা ফুটে উঠেছে’ তা নিয়ে উদ্বেগ জানানো হয়েছে। বলা হয়েছে, পুরুষতান্ত্রিক কুপমণ্ডুক চিন্তার এই দাপট সামগ্রিকভাবে সমাজকে এবং বিশেষভাবে নারীকে নানাভাবে নিগৃহের শিকারে পরিণত করেছে।’ এছাড়া ওই বিবৃতিতে এর ইন্ধনদাতাদের মুখোশ উন্মোচনের দাবি করা হয়েছে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের নির্বাহী কমিটির সদস্য হানিফ খান প্রেরিত এই বিবৃতিতে আবদুল গাফফার চৌধুরী, হাসান আজিজুল হক, সৈয়দ হাসান ইমাম, অনুপম সেন, রামেন্দু মজুমদার, সেলিনা হোসেন, আবেদ খান, ফেরদৌসী মজুমদার, সারোয়ার আলী, মফিদুল হক, মামুনুর রশীদ, আবদুস সেলিম, নাসির উদ্দিন ইউসুফ, শাহরিয়ার কবীর, মুনতাসীর মামুন, গোলাম কুদ্দুছ ও হাসান আরিফের নাম উল্লেখ রয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply