সৌম্যের সমালোচকদের আরও সতর্ক হতে বললেন ডোমিঙ্গো

|

বাংলাদেশের কোচ রাসেল ডোমিঙ্গো। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়া সিরিজে রান খরায় থাকা সৌম্য সরকারের পাশে দাঁড়ালেন কোচ রাসেল ডোমিঙ্গো। মন্তব্য করার আগে সমালোচকদের আরো সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার পর এবার হোম কন্ডিশনে নিউজিল্যান্ডকে হারানো সম্ভব বলেও মনে করেন টাইগারদের এই প্রোটিয়া কোচ।

২, ০, ২, ৮, ১৬- এগুলো হচ্ছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচ সিরিজে সৌম্য সরকারের রান। তাই ৪-১ এ সিরিজ জয়ের আনন্দের মাঝেও বিতর্ক ছিল সৌম্যর একাদশে থাকা নিয়ে। সিরিজে চারবার ওপেন করতে নেমে করেন সর্বোচ্চ ৮। এরপরও শেষ ম্যাচে তার ওপর আস্থা রাখে টিম ম্যানেজমেন্ট। এবার ৪ নম্বরে করেন ১৬। এই পারফরম্যান্সের পরও সৌম্য সরকারে আস্থা রাখতে চান বাংলাদেশ কোচ রাসেল ডোমিঙ্গো। সমালোচনা করার ক্ষেত্রে আরো সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

রাসেল ডোমিঙ্গো বলেছেন, আমার প্রশ্ন, কয়জন ওপেনার এই সিরিজে রান পেয়েছে? নাঈম টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সেরা ব্যাটসম্যান। স্টার্ক-হ্যাজেলউডের বোলিং বিশ্বমানের, উইকেট কন্ডিশনও ব্যাটসম্যানদের পক্ষে ছিল না। ওরা সেরাটা দিয়ে চেষ্টা করেছে। ২ ম্যাচে রান না পাওয়ায় সৌম্যকে নিয়ে সমালোচনা হয়েছে। অথচ ঐ ২ ম্যাচের আগে সৌম্য জিম্বাবুয়েতে ম্যান অব দ্য সিরিজ হয়েছিলেন। তাই সমালোচনা করার বিষয়ে সতর্ক হতে হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্লো-টার্নিং উইকেটে প্রস্তুতি নিয়ে উঠেছে নানা প্রশ্ন। সে সবের ব্যাপারে শেষ জিম্বাবুয়ে সিরিজে ১৯৩ রান তাড়া করে জয়ের কথা মনে করিয়ে দিলেন ডোমিঙ্গো। তাই বড় রান তাড়া করার সাথে সাথে বড় দলের বিপক্ষে জয় আরও বেশি আত্মবিশ্বাসী করবে গোটা দলকে, এমনটাই মনে করেন বাংলাদেশ কোচ।

রাসেল ডোমিঙ্গো বলেন, এই সিরিজে আমরা ভালো উইকেট চেয়েছিলাম তবে আর্দ্রতা বেশি থাকায় তা আর সম্ভব হয়নি। বিশ্বকাপের আগে ঐ ধরনের কন্ডিশনে আমরা ক্যাম্প করবো। তবে ভালো করার জন্য অবশ্যই জয় পাওয়া জরুরি। যা ক্রিকেটারদের আরও বেশি আত্মবিশ্বাসী করবে। আর রান পাওয়ার জন্য প্রয়োজন ভালো উইকেট।

তবে আত্মতুষ্টিতে ভুগতে চান না ডোমিঙ্গো। টি-টোয়েন্টিতেও উন্নতির অনেক জায়গা দেখেন তিনি। নিউজিল্যান্ড সিরিজেও তিনি চান সাফল্যের ধারা অব্যাহত থাকুক। তিনি বলেছেন, আমাদের কন্ডিশনে নিউজিল্যান্ডকে হারানো সম্ভব। তবে আমি জোর দিচ্ছি ভালো ক্রিকেট খেলায়। সেটি করতে পারলে ফলাফল অটোমেটিক আসবে।

নিউজিল্যান্ড সিরিজে বাংলাদেশের শক্তি আরও বাড়াবে মুশফিক-লিটনের অন্তর্ভুক্তি। তবে ধোঁয়াশা থেকে যাচ্ছে তামিম ইকবালকে নিয়ে। ভবিষ্যতের সেই পরিকল্পনা করতেই এক হয়েছিলেন ক্রিকেট অপারেশন্স, নির্বাচক ও কোচিং স্টাফরা।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply