নরসিংদীতে কিট সংকটে বন্ধ র‍্যাপিড অ্যান্টিজেন ও আরটিপিসিআর টেস্ট

|

সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম

নরসিংদী প্রতিনিধি:

নরসিংদীতে কিট সংকটের কারণে বন্ধ হয়ে গেছে র‍্যাপিড অ্যান্টিজেন করোনা পরীক্ষা। তাছাড়া ঢাকায় আরটিপিসিআর ল্যাবে কিট সংকটের কারণে জেলা থেকে প্রতিদিনের নমুনা পাঠানো বন্ধ হয়ে গেছে। এতে করোনা পরীক্ষার জন্য নমুনা দিতে এসে ভোগান্তিতে পড়ছেন সাধারণ মানুষ।

আজ বৃহস্পতিবার (১২ আগস্ট) সকাল থেকে জেলার ৭টি নমুনা সংগ্রহ কেন্দ্রে নমুনা দিতে গিয়ে ভোগান্তিতে পড়েন উপসর্গ নিয়ে করোনা পরীক্ষার জন্য নমুনা দিতে আসা মানুষরা। পরীক্ষাকেন্দ্রে চাপ বাড়লেও কিট সংকটের কারণে নমুনা সংগ্রহ করতে না পারায়
পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে স্ব্যাস্থ্য বিভাগ। জেলায় মোট করোনা আক্রান্তের প্রায় অর্ধেক আক্রান্ত হয়েছেন গত ৪১ দিনে। এই পরিস্থিতিতে কিট সংকটে নমুনা পরীক্ষা বন্ধ হয়ে পড়ায় দুর্ভোগে পড়েছেন স্থানীয়রা। দুর্ভোগ লাগবে দ্রুত করোনা পরীক্ষার জন্য জেলায় আরটিপিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়েছেন স্থানীয়রা। জেলায় দৈনিক কমপক্ষে ৭০০ কিটের চাহিদা রয়েছে।
যারা টেস্ট করতে এসেছিলেন তাদের অনেকের অভিযোগ, টিকেটই পাচ্ছিনা করোনা টেস্ট করবো কিভাবে? রিপোর্ট আসতে ৮-১০ দিন সময় লাগে। কিট কি প্রতিদিনই শেষ হয়ে যায়?

কিট সংকটের কথা স্বীকার করে সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম বলেন, নমুনা সংগ্রহ বন্ধ নাই প্রতিদিন দুইশতের বেশি নমুনা নেয়া সম্ভব হচ্ছেনা। মানুষ শুধুই শুধুই করোনা টেস্ট করাচ্ছে। ২ হাজার পাচঁশত র‍্যাপিড এন্টিজেন টেস্টের কিট মজুদ রয়েছে যা আগামী সাতদিন চলবে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply