কানাডার ব্যবসায়ীকে ১১ বছরের কারাদণ্ড দিলো চীন

|

কানাডার ব্যবসায়ী মাইকেল স্পেভর।

মাইকেল স্পেভর নামের এক কানাডিয়ান ব্যবসায়ীকে গুপ্তচরবৃত্তির দায়ে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে চীনের একটি আদালত। খবর বিবিসির।

বুধবার (১১ আগস্ট) চীনের ডানডংয়ের অন্তর্বর্তী আদালত এ সাজা ঘোষণা করে। মাইকেল স্পেভর ২০১৮ সালে গ্রেফতার হয়েছিলেন। তার আগে কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কোভরিগকেও গ্রেফতার করা হয়েছিল।

ঘটনার সূত্রপাত ২০১৮ সালের ডিসেম্বরে, যখন চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়াংঝৌকে আটক করে কানাডা। তার বিরুদ্ধে অভিযোগ ছিলো বহুজাতিক অর্থনৈতিক প্রতিষ্ঠানকে ভুল তথ্য দিয়ে প্রতারিত করার। ওই সময় মেংয়ের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছিল চীন। বলেছিল, নাগরিককে মুক্তি না দিলে কানাডাকে ‘গুরুতর পরিণতি’ ভোগ করতে হবে। এর পরপরই মাইকেল স্পেভর ও মাইকেল কোভরিগকে আটক করে বেইজিং।

১১ বছর কারাদণ্ড দেয়ার পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রায়ের নিন্দা জানিয়ে বলেছেন, এটি ‘অগ্রহণযোগ্য ও অন্যায্য।’

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক বিবৃতিতে তিনি বলেছেন, আড়াই বছরেরও বেশি সময় ধরে বিনা বিচারে আটক রাখা, আইনি প্রক্রিয়ায় স্বচ্ছতার অভাব এবং আন্তর্জাতিক আইনের ন্যূনতম মানদণ্ডও পূরণ করেনি চীন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply