লোডোভিকো ফেরারি’তে স্বর্ণ-রৌপ্য ও ব্রোঞ্জসহ ১০টি পদক জিতেছে বাংলাদেশ

|

লোডোভিকো ফেরারি ম্যাথ অলিম্পিয়াডে বাংলাদেশের হয়ে পদকজয়ীরা।

১ম বারের মতো আয়োজিত আন্তর্জাতিক ভার্চুয়াল গণিত অলিম্পিয়াড লোডোভিকো ফেরারি’তে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন ১০ জন্য শিক্ষার্থী। ফাইনালে জিতে তারা দেশের জন্য এনেছেন ২টি স্বর্ণ, ২টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ পদক। এছাড়া আরও ৩ জন পেয়েছেন সার্টিফিকেট অ্যাওয়ার্ড।

পনের দশকে চতুর্ঘাত সমীকরণের বীজগাণিতিক সমাধানের উপায় আবিষ্কার করেছিলেন বিখ্যাত ইতালিয়ান গণিতবিদ লোডোভিকো ফেরারি। ম্যাথমেটিকস উইদাউট বর্ডার প্রতিযোগিতার আয়োজক কমিটি প্রখ্যাত এই গণিতবিদের নামেই এ বছর আয়োজন করে ‘লোডোভিকো ফেরারি কম্পিটিশন ফর অ্যালজেবরিক ইকুয়েশনস’।

গত মঙ্গলবার (১০ আগস্ট) এই আয়োজনের ফলাফল প্রকাশিত হয়েছে। ভার্চুয়ালি অংশ নিয়ে এই প্রতিযোগীতার ফাইনালে বাংলাদেশি প্রতিযোগীরা জিতেছেন ২টি স্বর্ণ, ২টি রৌপ্য, ৩টি ব্রোঞ্জসহ মোট দশটি পদক।

গত শনিবার (৭ আগস্ট) ভার্চ্যুয়ালি এই বীজগাণিতিক সমীকরণ সমাধানের প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগীতায় বাংলাদেশ থেকে মোট ১০ জন প্রতিযোগী ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করেন। প্রতিযোগীদের ৯০ মিনিটের মধ্যে ৪টি বীজগাণিতিক সমস্যা সমাধান করতে বলা হয়েছিলো।

বীজগণিতের আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় স্বর্ণপদক জয় করেন যথাক্রমে ঝিনাইদহ ক্যাডেট কলেজের শিক্ষার্থী তাহমিদ সায়েম ও চট্টগ্রামের ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী জিতেন্দ্র বড়ুয়া।

রৌপ্যপদক লাভ করেন দিনাজপুরের সেন্ট ফিলিপস হাইস্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী সাগ্নিক রায় ও চট্টগ্রামের কাফকো স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী রবিজিৎ চন্দ্র পাল। এছাড়া ব্রোঞ্জ পদক লাভ করেন কিশোরগঞ্জের এস ভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হাবিবা সুলতানা, রংপুর জিলা স্কুলের শিক্ষার্থী মাহী মাহাবুব ও মো. হা-মীম আদনান।

এছাড়াও সার্টিফিকেট অ্যাওয়ার্ড পেয়েছেন ঢাকার গভ. ল্যাবরেটরি হাইস্কুলের শিক্ষার্থী জুনায়েদ তাওসিফ, মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী ইশতিয়াক তাওসিফ ও রংপুর জিলা স্কুলের শিক্ষার্থী মো. সাদমান আশরাফ।

লোডোভিকো ফেরারি’র মত আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণের ব্যাপারে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি মনে করে, এ ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বীজগাণিতিক সমস্যা সমাধানে আমাদের শিক্ষার্থীরা ক্রমেই আরও পারদর্শী হয়ে উঠবে।

এর আগে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড-২০২১ বিজয়ীদের মধ্য থেকে বাছাই করে লোডোভিকো ফেরারি প্রতিযোগিতা’র জন্য ১০ জন্য প্রতিযোগীকে বাছাই করা হয়।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply