পটুয়াখালী মে‌ডি‌কেলে পুনরায় চালু হলো আইসিইউ

|

ম্যানিফোল্ড পদ্ধতিতে পুনরায় চালু হলো পটুয়াখলী মেডিকেল কলেজের কোভিড আইসিইউ ইউনিট।

পটুয়াখালী প্রতিনিধি:

দীর্ঘ অ‌পেক্ষার পর পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ম্যানিফোল্ড পদ্ধতিতে পাঁচ শয্যার আইসিইউ’তে করোনা রোগীরদের চিকিৎসা সেবা কার্যক্রম শুরু হয়েছে।

আজ বুধবার (১১ আগস্ট) দুপুর আড়াইটার দি‌কে জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ জাহাংগীর আলম ‌শিপন ও পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবদুল মতিন এ কার্যক্রম শুরু ক‌রেন ব‌লে হাসপাতাল সূ‌ত্রে জানা গে‌ছে। দুজন ক‌রোনা রোগীকে আই‌সিইউ ওয়ার্ডে ভর্তি করে পাঁচ শয্যার এই আইসিইউতে চিকিৎসা কার্যক্রম পুনরায় শুরু করা হয়।

সি‌ভিল সার্জন ডাঃ মোহাম্মদ জাহাঙ্গীর আলম শিপন জানান, যে‌হেতু আমা‌দের এখা‌নে অ‌ক্সি‌জেন প্লান্ট এখনও চালু হয়‌নি সে‌হেতু অ‌পেক্ষা না ক‌রে ম্যানিফোল্ড পদ্ধ‌তি ব্যবহার ক‌রেই আমরা আজ‌কে আই‌সিইউ ওয়ার্ডটি পুনরায় চালু করলাম। এর ফ‌লে আপাতত পটুয়াখালী মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতাল থে‌কে ক‌রোনায় আক্রান্ত মুমূর্ষ কোনো রোগী‌কে ব‌রিশা‌লে যে‌তে হ‌বেনা।

তি‌নি ব‌লেন, অ‌নেকগু‌লো বড় সি‌লিন্ডার এক‌ত্রিত ক‌রে সেখান থে‌কে অ‌ক্সি‌জেন সরবরাহ করা‌কে ম্যানিফোল্ড পদ্ধ‌তি বলা হয়। যে‌হেতু আই‌সিইউ ওয়া‌র্ডের চি‌কিৎসার অন্যান্য সাম‌গ্রী আমা‌দের হা‌তে আ‌গেই পৌ‌ছে‌ছে সে‌হেতু ম্যানিফোল্ড পদ্ধ‌তি ব্যবহার করায় কোন সমস্যা হ‌চ্ছেনা।

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবদুল ম‌তিন জানান, হাসপাতালে কোভিড আইসিইউ চালুর আগে এখা‌নে জনবলের চে‌য়ে অ‌নেক আ‌গেই ঢাকায় চা‌হিদাপত্র পা‌ঠি‌য়ে‌ছি। হয়‌তো সেই চা‌হিদা অনুযায়ী লোকবল পে‌তে আ‌রও সময় দরকার হ‌বে কিন্তু তাই ব‌লে আমরা‌ তো আর ব‌সে থাক‌তে পা‌রিনা। ইতোমধ্যে ব‌রিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পটুয়াখালীর বিশেষজ্ঞ চিকিৎসক ও সেবিকাদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। আপাতত তা‌দের‌কে দি‌য়েই পাঁচ শয্যার এই আই‌সিইউ ইউ‌নিট আমরা চালু রাখ‌বো এবং রোগী‌দের নিয়‌মিত চি‌কিৎসা সেবা প্রদান কর‌বো।

তি‌নি জানান, পাঁচ শয্যার আইসিইউতে করোনার রোগীদের উন্নত চিকিৎসা কার্যক্রম পরিচালনার প্রধান দায়িত্বে রয়েছেন মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. হোসাইন আহমেদ। এ ছাড়া চিকিৎসা সেবায় রয়েছেন সহকারি অধ্যাপক ডা. একেএম ফখরুল আলম, জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেসিয়া) ডা. মোঃ হাবিবুর রহমান, সহকারি সার্জন (আরএমও) ডা. ফাতেমা তুজ জোহরা বৃষ্টি, মেডিকেল অফিসার ডা. মাহমুদুল হক, সহকারি সার্জন ডা. মশিউর রহমান, সহকারি সার্জন ডা. বিকাশ রায়, সহকারি সার্জন ডা. শিরিন বকুল নিপা ও ডা. নুসরাত প্রমুখ।

পাঁচ শয্যার আইসিইউ এর ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করছেন ডা. মাহমুদা বেগম। তার সা‌থে থাকবেন ১০ জন প্রশিক্ষিত নার্স। আইসিইউ চালু হওয়ায় পটুয়াখালী ও বরগুনার মানুষের মধ্যে দীর্ঘদি‌নের হতাশার রেশ কেটে গেছে বলে ম‌নে ক‌রেন স্থানীয়রা।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply