গ্রেফতার আতঙ্ক, পাসপোর্ট পেতে বিলম্ব; ক্ষোভ বাড়ছে মালয়েশিয়া প্রবাসীদের

|

পাসপোর্ট পেতে বিলম্ব মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের। ছবি: সংগৃহীত

আহমাদুল কবির, মালয়েশিয়া:

পাসপোর্ট পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে মালয়েশিয়া থেকে পাসপোর্ট আবেদনকারী বাংলাদেশি প্রবাসীরা। এ নিয়ে ক্ষোভ বিরাজ করছে মালয়েশিয়া প্রবাসীদের মাঝে। একদিকে সময় মতো ভিসা নবায়ন করতে না পারায় গ্রেফতার হওয়ার ভয়, অন্যদিকে জরিমানা দেওয়ার আশঙ্কায় রয়েছেন তারা।

মালয়েশিয়ায় থাকা অনেক প্রবাসী অভিযোগ করে বলেন, সময়মত পাসপোর্টের আবেদন করেও পাচ্ছেন না। অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। আবার কেউ কেউ পাসপোর্টের কারণে বৈধকরণ প্রক্রিয়ায় অংশ নিতে পারছেন না।

গত ৭ আগস্ট মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের প্রধান রুহুল আমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি কর্মীদের দ্রুততম সময়ের মধ্যে পাসপোর্ট সেবা নিশ্চিত করতে ৩৬টি পোস্ট অফিসের মাধ্যমে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে পাসপোর্ট বিতরণ করা হচ্ছে। আবেদনকারীদের স্ব স্ব পোস্ট অফিস থেকে দ্রুত পাসপোর্ট সংগ্রহের জন্য অনুরোধ করেছে হাইকমিশন।

তবে, ঘোষণা অনুযায়ী পাসপোর্ট পাচ্ছেন না মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা।

হাইকমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকায় ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের সার্ভারের ধারণক্ষমতা শেষ হয়ে যাওয়ায় এই মুহূর্তে প্রচুর সংখ্যক পাসপোর্ট পাইপলাইনে জমা আছে। সাময়িক জটিলতার জন্য হাইকমিশন আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

ব্র্যাকের মাইগ্রেশন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, পেছনে ফিরলে দেখা যাবে, এমআরপি পাসপোর্ট করার জন্য সেই ১৯৯৮ সালে বাংলাদেশ আইসিএও চুক্তিতে সই করে। কিন্তু তারপরও যথাসময়ে এমআরপি করার উদ্যোগ নেওয়া হয়নি। বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তারা সেসময় এই সংকটের জন্য অধিদফতরের সাবেক মহাপরিচালককে দায়ী করেছিলেন। কিন্তু বার বার কী করে একই ভুল হয়?


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply