গণপরিবহন চলবে আগের ভাড়ায়

|

আগামী ১১ আগস্ট বুধবার থেকে পূর্বের নির্ধারিত ভাড়ায় গণপরিবহন চলাচল করবে বলে জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ (বিআরটিএ)।

সোমবার (৯ আগস্ট) বিআরটিএ সদর দফতরের পরিচালক প্রকৌশল শীতাংশু শেখর বিশ্বাসের সই করা নির্দেশনা পত্রে এসব শর্ত উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আসন সংখ্যার অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না। দাঁড়িয়ে কোনো যাত্রী বহন করা যাবে না। সড়ক পথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন নিজ নিজ অধিক্ষেত্রের আইনশৃঙ্খলার বাহিনী, মালিক ও শ্রমিক সংগঠন প্রতিদিন মোট পরিবহনের অর্ধেক চালু করতে পারবে।

আগের ভাড়ায় (৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রযোজ্য হবে না) গণপরিবহন চলবে। আগের ভাড়ার অতিরিক্ত কোনোভাবেই আদায় করা যাবে না।

গণপরিবহনের যাত্রী, চালক, সুপারভাইজার/কনডাক্টর, হেলপার-কাম ক্লিনার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিতদের মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং তাদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

যাত্রার শুরু ও শেষে যানবাহন পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। এছাড়া, যাত্রীদের হাতব্যাগ, মালপত্র জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করার ব্যবস্থা করতে হবে যানবাহনের মালিকদের।

সর্বশেষ শর্তে বলা হয়েছে, গণপরিবহনে স্বাস্থ্যবিধি সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় বিষয়াদি মেনে চলতে হবে। অন্যথায়, সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply