ফরাসি সিনেমায় বাংলাদেশের পোশাক নিয়ে কটূক্তি, নেটফ্লিক্সকে বিজিএমইএ’র চিঠি

|

দ্য লাস্ট মার্সেনারি সিনেমার সংলাপে বাংলাদেশের পোষাক নিয়ে কটূক্তি করা হয়েছে।

স্ট্রিমিং নেটওয়ার্ক নেটফ্লিক্সে মুক্তিপ্রাপ্ত ফরাসি সিনেমা ‘দ্য লাস্ট মার্সেনারি’তে বাংলাদেশের পোশাক সম্পর্কে আপত্তিকর মন্তব্য থাকায় নেটফ্লিক্সের উদ্দেশ্যে চিঠি পাঠিয়েছে পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ।

নেটফ্লিক্সের উদ্দেশ্যে পাঠানো সেই চিঠিতে ডেভিড শ্যারন পরিচালিত সিনেমাটিতে বাংলাদেশের পোশাক নিয়ে করা কটূক্তি সম্পর্কে আপত্তি জানানো হয়। এর সাথে সংলাপটি সরিয়ে নেয়ার জন্য নেটফ্লিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে অনুরোধ জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

গত ৩০ জুলাই নেটফ্লিক্সে মুক্তি পায় ডেভিড শ্যারন পরিচালিত ও জন ক্লড ভ্যান ড্যাম অভিনীত সিনেমা ‘দ্য লাস্ট মার্সেনারি’। সিনেমার একটি দৃশ্যে একটি চরিত্রের সংলাপ হচ্ছে, বুলেটপ্রুফ টাক্সেডোটি তৈরি হয়েছে ফ্রান্সে। এটা বাংলাদেশের হলে এতক্ষণে মারাই যেতাম। নেটফ্লিক্স বরাবর চিঠিতে দ্য লাস্ট মার্সেনারি সিনেমা থেকে সংলাপটি বাদ দিতে অনুরোধ জানিয়েছেন বিজিএমইএ সভাপতি। একই সাথে সংলাপটি না সরানো পর্যন্ত সিনেমাটির সম্প্রচার প্রচার বন্ধ রাখার দাবিও জানানো হয়।

চিঠিতে আরও বলা হয়, আপত্তিকর সংলাপটি কেবল বাংলাদেশের তৈরি পোশাক শিল্পকে অসম্মানই করেনি, বরং বিশ্বব্যাপী লাখ লাখ ভোক্তার পছন্দকেও অসম্মান করেছে। বাংলাদেশে তৈরি পোশাক সারা বিশ্বে রফতানি হয়। কিন্তু সিনেমার সেই সংলাপটি বাংলাদেশের বিপুল সংখ্যক গার্মেন্টস শ্রমিকের কঠোর পরিশ্রম, নিষ্ঠা, গুণগত মান ও দক্ষতাকে অবমূল্যায়ন করেছে। তাই বাংলাদেশের পোশাক শিল্পের সকল মালিক ও শ্রমিকদের পক্ষ থেকে বিজিএমইএ নেটফ্লিক্সের দ্য লাস্ট মার্সেনারি সিনেমার সেই সংলাপটির তীব্র নিন্দা জানাচ্ছে।

এখনও এ বিষয়ে নেটফ্লিক্সের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply