ইউরোপের মাঠে গড়ালো ফুটবল

|

ট্রয়েস এসির বিরুদ্ধে জয়ে মৌসুম শুরু করলো পিএসজি। ছবি: সংগৃহীত

শুরু হলো ইউরোপিয়ান ক্লাব ফুটবলের দামামা। ইংল্যান্ড, ফ্রান্স ও জার্মানিতে রাতে শুরু হয়েছে ক্লাব ফুটবলের মহারণ। ইংল্যান্ডে মৌসুম শুরু হয়েছে কমিউনিটি শিল্ড দিয়ে, যেখানে ম্যানচেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়ে ট্রফি জিতেছে লেস্টার সিটি। আর ফ্রান্সে লিগ আর জার্মানিতে কাপ দিয়ে শুরু হলো নতুন মৌসুম।

৫০ বছরের প্রথা মেনে লিগ ও এফএ কাপ জয়ী দলের ম্যাচ কমিউনিটি শিল্ড দিয়ে শুরু হলো ইংল্যান্ডের নতুন মৌসুম। ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে আক্রমণ পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। প্রথমার্ধে সিটি মিডফিল্ডার গুন্ডোয়ানের ফ্রি কিক দুর্দান্ত সেভে রুখে দেন লেস্টার কিপার স্মাইকেল। পাল্টা আক্রমণ করেছে লেস্টারও। কিন্তু ম্যাডিসন, জিমি ভার্ডিদের গোল বঞ্চিত করেন সিটির গোলরক্ষক জ্যাক স্টেফেন। ম্যাচের অন্তিম মুহুর্তে সিটি ডিফেন্ডার নাথান অ্যাকে ডি বক্সে ফাউল করলে পেনাল্টি পায় ব্রেন্ডন রজার্সের দল। সুযোগ কাজে লাগিয়ে স্পটকিক থেকে গোল করে লেস্টারকে শিরোপা উৎসবে মাতান কেলেচি ইহিয়ানাচো।

কমিউনিটি শিল্ডের ট্রফি হাতে লেস্টার অধিনায়ক ক্যাস্পার স্মাইকেল।
ছবি: সংগৃহীত

জার্মানির মৌসুম শুরু হয়েছ ডি এফ বি-পোকাল দিয়ে, যা কিনা আবার পরিচিত জার্মান কাপ নামেও। যেখানে রাতে এসভি ওয়েহেনের বিপক্ষ বড় জয় পেয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। অ্যাওয়ে ম্যাচে ২৬ মিনিটে বরুশিয়াকে প্রথম লিড এনে দেন গোল মেশিন হ্যালান্ড। ৩১ মিনিটে পেনাল্টি থেকে নিজের ও দলের দ্বিতীয় গোল করেন এই নরওয়েজিয়ান সুপারস্টার। ৫১ মিনিটে তৃতীয় গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন হ্যালান্ড। আর তাতেই ৩-০’র জয় দিয়ে মৌসুম শুরু করলো বরুশিয়া ডর্টমুন্ড।

আর্লিং হাল্যান্ডের কাঁধে সওয়ার বরুশিয়া ডর্টমুন্ড।
ছবি: সংগৃহীত

ফ্রান্সে শুরু হয়েছে লিগ। প্রথম দিনের ম্যাচেই রাতে মাঠে নেমেছিলে চ্যাম্পিয়ন পিএসজি। নেইমারকে ছাড়া ট্রয়েস এসি-র বিপক্ষে ম্যাচে ৯ মিনিটে গোল খেয়ে বসে প্যারিসের ক্লাবটি। তবে ১০ মিনিট পরই দলের নতুন রিক্রুট রাইট ব্যাক আশরাফ হাকিমি সমতায় ফেরান মরিসিও পচেত্তিনোর দলকে। ২১ মিনিটে কিলিয়ান এমবাপ্পের অ্যাসিস্ট থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ড মাওরো ইকার্দি এগিয়ে দেন পিএসজিকে। ম্যাচে আর গোল না হওয়ায় ২-১ এর জয় দিয়ে লিগ অভিযান শুরু হয় পিএসজির।

বাংলাদেশের তারিখ অনুযায়ী ১৪ আগস্ট থেকে শুরু হবে ইংলিশ, স্প্যানিশ ও জার্মান লিগের লড়াই। আর ২১ আগস্ট থেকে শুরু হবে ইতালিয়ান লিগের খেলা।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply