রুট ও বুমরার হাতে প্রস্তুত শেষ দিনের নাটকের মঞ্চ

|

ছবি: ক্রিকইনফো

ইংলিশ অধিনায়ক জো রুটের সেঞ্চুরি ও ভারতীয় পেসার জাসপ্রিত বুমরার পাঁচ উইকেটে শেষ দিনে নাটকীয় সমাপ্তির দিকে যাচ্ছে নটিংহামের ট্রেন্টব্রিজ টেস্ট। প্রথম ইনিংসে ৯৫ রানে পিছিয়ে থাকার পর জো রুটের ২১ তম সেঞ্চুরিতে ইংলিশরা আবার যখন ভারতের নাগালের বাইরে চলে যাচ্ছিল, তখনই বুমরার বিধ্বংসী বোলিংয়ে ম্যাচে ফিরে আসে ভারত।

২০৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক লোকেশ রাহুলের উইকেট হারিয়ে ভারত করেছে ৫২ রান। ১২ রান করে নিয়ে উইকেটে আছেন রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা। ৬টি চারের সাহায্যে ২৬ রান করেছে স্টুয়ার্ট ব্রডের বলে আউট হয়েছেন লোকেশ রাহুল। তবে ১৪ ওভারেই ৫২ রান তুলে কাজ অনেকটাই এগিয়ে রেখেছে ভারত। শেষদিনে তাদের করতে হবে আরও ১৫৭ রান।

হাতে সব কটি উইকেট নিয়ে ৭০ রানে পিছিয়ে থেকে দিনের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। তবে ইংলিশদের নড়বড়ে ব্যাটিংকে বাঁচানোর জন্য যে বৃষ্টি বা রুট, কাউকে এগিয়ে আসতেই হতো সেটা জানা ছিল সমর্থকদের। বৃষ্টি হয়নি তবে রক্ষাকর্তা হিসেবে আবির্ভূত হয়েছেন জো রুট।

অন্যদিকে নতুন বল পাবার আগে ডিম সিবলি, ড্যান লরেন্স, জস বাটলাররা তাদের উইকেট ছুঁড়ে দিয়ে ম্যাচে রেখেছে ভারতকে। আর নতুন বল পাবার পর ইংল্যান্ডকে গুড়িয়ে দেন বুমরা।

বাঁহাতিদের জন্য দারুণ চ্যানেলে বল করে যাওয়া মোহাম্মদ সিরাজ ফেরান রোরি বার্নসকে। আর জ্যাক ক্রলিকে অফ স্ট্যাম্পের চ্যানেলে বিভ্রান্ত করে আউট করেন বুমরা। ৪৬ রানের মধ্যে এ দুজন আউট হবার সময়ও ইংলিশরা পিছিয়ে ৪৯ রানে। ডম সিবলিকে সাথে নিয়ে জো রুট গড়েন ৮৯ রানের জুটি। রান করা যেতে পারে এমন সম্ভাব্য সকল ডেলিভারিকেই রানে পরিণত করেন দারুণ ইতিবাচক ব্যাটিং করতে থাকা রুট। প্রথম ১৮ বলেই রুট হাঁকান তার চতুর্থ চারের মার। পুরো ইনিংস জুড়েই এই ধারা অব্যাহত রাখেন রুট।

তারপরই নতুন বল হাতে আবির্ভাব ঘটে বুমরার। রুট, কারেন ও ব্রডকে ফিরিয়ে দিয়ে ম্যাচে ফিরিয়ে আনেন ভারতকে। সাজিয়ে নেন শেষদিনের নাটকের মঞ্চ।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply