পরীমণির পেছনে টাকা না ঢেলে ব্যবসায়ীদের ভ্যাকসিনে অর্থায়নের পরামর্শ দিলেন জাফরুল্লাহ

|

যে সব ব্যবসায়ী পরীমণিকে অর্থায়ন (ফাইন্যান্স) করেছেন তারা যদি ভ্যাকসিনের জন্য অর্থায়ন করেন তাহলে দেশের সবার ভ্যাকসিন নিশ্চিত করা যাবে। পরীমণির গ্রেফতার ও তার বিলাসবহুল জীবনযাপন নিয়ে সাম্প্রতিক আলোচনার প্রেক্ষিতে এমন মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

গ্রেফতারের পর আইনশৃঙ্খলা বাহিনীর জিজ্ঞাসাবাদে উঠে এসেছে পরীমণির বিদেশ ভ্রমণ, বিলাসবহুল জীবনযাপন, দামি গাড়ি ইত্যাদির বিষয়ে নানান বিস্ফোরক তথ্য। জানা গেছে অনেক শিল্পপতি, আমলা ও উচ্চবিত্তরা পরীমণির বিলাসিতার পেছনে অর্থ ব্যয় করতেন।

এই চাঞ্চল্যকর তথ্যের প্রেক্ষিতেই ডা. জাফরুল্লাহ এমন মন্তব্য করেছেন।

শনিবার (৭ আগস্ট) রাজধানীতে একটি সেমিনারে ডা. জাফরুল্লাহ বলেন, প্রতিটি ভ্যাকসিন তৈরি করতে আধা ডলারের বেশি খরচ হয় না। এর জন্য ন্যূনতম ৫০ কোটি টাকা বিনিয়োগ করতে হবে। পরীমণির জন্য যারা বিনিয়োগ করে থাকেন, তারা ইচ্ছে করলে সাত দিনের মধ্যে ৫০ কোটি টাকা জোগাড় করে দিতে পারেন।

অনুষ্ঠানে তিনি বলেন, কিউবা ও ইরান যেমন ভ্যাকসিন তৈরি করেছে তেমনি বাংলাদেশ যদি চায় তা করতে পারবে। সেক্ষেত্রে প্রতিটি ভ্যাকসিনের দাম পড়বে আধা ডলার।

ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত ওই সেমিনারে গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক লায়লা পারভীন বানু সভাপতিত্ব করেন। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন গণ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী অধ্যাপক ডা. বিজন কুমার শীল।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply