ডেল্টা ভ্যারিয়েন্টের পর এবার নতুন আতঙ্ক কলম্বিয়ান ভ্যারিয়েন্ট

|

ছবি: সংগৃহীত

ডেল্টা ভ্যারিয়েন্টের পর এবার নতুন আতঙ্ক হয়ে উঠেছে করোনাভাইরাসের কলম্বিয়ান ভ্যারিয়েন্ট। বেলজিয়ামের এক নার্সিং হোমে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত সাত জনের মৃত্যুর পর আলোচনায় B-1-621 ভ্যারিয়েন্ট।

দেশটিতে মৃত্যু হওয়া প্রত্যেকেই ২ ডোজ ভ্যাকসিনগ্রহীতা ছিলেন। বয়স ছিল ৮০ থেকে ৯০ বছরের মধ্যে। ওই নার্সিং হোমের কর্মীসহ মোট ২১ জনের দেহে মিলেছে করোনার নতুন ধরনটির সন্ধান।

ট্রু বার্গ নার্সিং হোম ম্যানেজার ক্যাথেলিন বয়ডার্স জানান, শুরুতে করোনা আক্রান্ত একজনের শারীরিক অবস্থা খারাপ হয়ে পড়ে। ক্রমেই আরও ছয়জন গুরুতর অসুস্থ হয় এবং মৃত্যু হয়। সবারই ডবল ডোজ টিকা নেয়া ছিল।

কলম্বিয়ায় এই মুহূর্তে ৯৫ শতাংশ করোনা আক্রান্তই ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমিত হলেও ১ শতাংশের মতো রোগীর দেহে পাওয়া গেছে কলম্বিয়ান ভ্যারিয়েন্টের উপস্থিতি। যুক্তরাষ্ট্রের ২ শতাংশ সংক্রমিতের মধ্যে করোনার নতুন ধরনটির অস্তিত্ব মিলেছে। যুক্তরাজ্যে এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৩৭ জন ।

ধারণা করা হচ্ছে, সম্প্রতি বিভিন্ন লাতিন দেশে ভ্রমণে গিয়ে আক্রান্ত হন তারা। কলম্বিয়ান ভ্যারিয়েন্ট করোনার অন্যান্য ধরনের তুলনায় বেশি সংক্রামক কী না সে বিষয়ে গবেষণা শুরু হয়েছে কয়েকটি দেশে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply