অলিম্পিক ফুটবলের ফাইনালে আজ ব্রাজিল-স্পেনের লড়াই

|

অলিম্পিক ফুটবলের ফাইনালে আজ মুখোমুখি ব্রাজিল ও স্পেন।

টানা দ্বিতীয়বারের মতো অলিম্পিক ফুটবলের স্বর্ণ জেতার সুযোগ সেলেসাওদের। অন্যদিকে, স্পেনের সামনে হাতছানি ১৯৯২ সালে বার্সা অলিম্পিকের পর আবারও স্বর্ণ জেতার। টোকিওর ইয়োকোহামা স্টেডিয়ামে দু’দলের ফাইনালে জমজমাট লড়াইয়ের অপেক্ষায় আছে ফুটবলপ্রেমীরা।

বাংলাদেশ সময় শনিবার (৭ আগস্ট) বিকেল ৫টা ৩০ মিনিটে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ব্রাজিল ও স্পেনের অনূর্ধ্ব-২৩ ফুটবল দল এর আগে সরকারিভাবে কোনো প্রতিযোগিতায় মুখোমুখি হয়নি। এই প্রথম দু’দলের লড়াই হতে চলেছে। সিনিয়র পর্যায়ে ব্রাজিল ও স্পেন এখনও পর্যন্ত ৯বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে পাঁচটি ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। স্পেন জিতেছে মাত্র দু’টি ম্যাচে এবং বাকি দু’টি ম্যাচ ড্র হয়েছে। ফলে অলিম্পিক ফাইনালে যেমন ব্রাজিলের শ্রেষ্ঠত্ব ধরে রাখার লড়াই, তেমনই আবার স্পেনের তরুণ ফুটবলারদের কাছে নিজেদের প্রমাণ করার তাগিদ।

তরুণদের পাশাপাশি কয়েকজন অভিজ্ঞ ফুটবলারও আছেন স্পেন ও ব্রাজিলের দলে। দু’দলের তরুণরাও বেশ কিছুদিন ধরে সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে খেলছেন। বিশেষ করে স্পেনের কয়েকজন তরুণ ফুটবলার সদ্য ইউরো কাপে খেলে এসেছেন। ফলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

চলতি অলিম্পিক ফাইনালে ওঠার পথে চারটি ম্যাচ জিতেছে ব্রাজিল। ড্র একটি ম্যাচ। অন্যদিকে, স্পেন তিনটি ম্যাচ জিতেছে এবং দু’টি ম্যাচ ড্র করেছে। ফলে ফর্মের বিচারে কিছুটা হলেও এগিয়ে ব্রাজিল। তবে ফাইনালে ভাল খেলে তবেই জিততে হবে। যে দল নিজেদের সেরাটা খেলবে তারাই জয় ছিনিয়ে নেবে।

টোকিও অলিম্পিক ফুটবলের প্রথম সেমিফাইনালে মঙ্গলবার (৩ আগস্ট) ব্রাজিল-মেক্সিকো ম্যাচে ট্রাইবেকারে জিতে টানা তৃতীয় ফাইনাল নিশ্চিত করে ব্রাজিল। অপরদিকে, দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক জাপানের বিপক্ষে জয় পেয়েছে স্পেন। মঙ্গলবার অনুষ্ঠিত এই ম্যাচে ১-০ গোলে জয় পায় তারা।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply