‘নাইকি’কে বুড়ো আঙ্গুল দেখিয়ে অলিম্পিকে ফেলিক্সের রেকর্ড

|

বিশ্বব্যাপী খেলাধুলার সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘নাইকি’র মুখপাত্র ছিলেন মহিলা অ্যাথলেট অ্যালিসন ফেলিক্স। কিন্তু মা হওয়ার কারণে নাইকি ফেলিক্সের সঙ্গে চুক্তিতে অনেক কাটছাঁট করতে চেয়েছিল। সেই সময় নাইকির সঙ্গে সম্পর্ক থেকে বেরিয়ে আসে ফেলিক্স। এই ঘটনার দু’বছর পরে দু’বছরের সন্তানের মা হয়ে অলিম্পিকের মঞ্চে অনন্য নজির গড়লেন এই ৩৫ বছরের মহিলা অ্যাথলেট।

অ্যালিসন ফেলিক্স প্রথম মহিলা অ্যাথলেট হিসেবে অলিম্পিকে মোট ১০টি পদক জিতেছেন। টোকিও অলিম্পিকে মেয়েদের ৪০০ মিটার দৌড় প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক জিতে শুক্রবার (৬ আগস্ট) অনন্য এক ইতিহাসের অংশ হলেন অ্যালিসন ফেলিক্স। এদিন তিনি জ্যামাইকার মার্লিন ওটিকে টপকে যান।

ফেলিক্সের ১০ পদকের মধ্যে রয়েছে ৬টি স্বর্ণ। বেইজিং, লন্ডন ও রিও ডি জেনেইরো অলিম্পিকে দুটি করে স্বর্ণ পেয়েছিলেন তিনি। বাকি চারটির মধ্যে তিনটি রুপা ও একটি ব্রোঞ্জ রয়েছে। তিন রুপা তিনি এথেন্স, বেইজিং ও রিও অলিম্পিক থেকে অর্জন করেছেন। টোকিও অলিম্পিকে এখনও স্বর্ণ জয়ের স্বাদ পাননি ফেলিক্স।

শুক্রবার টোকিওতে ৪০০ মিটারে এবার ৪৮ দশমিক ৩৬ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জেতেন বাহামাসের শনি মিলার উইবো। ৪৯ দশমিক ২০ সেকেন্ড টাইমিং করে রুপা পেয়েছেন ডমিনিকান রিপাবলিকের মেরিলেইডি পাওলিনো। আর ৪৯ দশমিক ৪৬ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে ফেলিক্স জেতেন ব্রোঞ্জ।

তবে এখানেই শেষ নয়, আরও বড় প্রাপ্তির সুযোগ রয়েছে ফেলিক্সের সামনে। নিজের প্রিয় ৪০০ মিটার রিলেতে দৌড়াবেন শনিবার (৭ আগস্ট)। এ ইভেন্টে পদক পেলেই পদক সংখ্যায় স্বদেশী প্রাক্তন কিংবদন্তি অ্যাথলেট কার্ল লুইসকেও ছাপিয় যাবেন ফেলিক্স।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply