বর্ষাকালে যেসব খাবার শরীর ভালো রাখে

|

প্রতীকী ছবি

পেটের অসুখের হাত থেকে বাঁচতে বর্ষাকালে খাবার-দাবারের ক্ষেত্রে একটু বেশিই সতর্ক হওয়া জরুরি। কারণ বর্ষাকালে আবহাওয়ার তারতম্য খুব বেশি হয়। কোনো কোনো খাবার থেকে তাই বদহজম, পেটভার ইত্যাদির সমস্যাও দেখা দিতে পারে। কিন্তু তা না করে আপনি ভাজাভুজির দিকে বেশি ঝুঁকেছেন? কিংবা একটু বৃষ্টি হলেই হাতের মুঠোফোনে খাবার ডেলিভারির অ্যাপে রেস্তোরাঁয় খাবার অর্ডার করে ফেলছেন? তাই শরীর ভালো রাখতে হলে অনুসরণ করতে পারেন নিচের পরামর্শগুলো।

শরীর ভালো রাখতে যেসব খাবার এড়িয়ে চলবেন:

বর্ষাকালে জলবাহিত রোগের আশঙ্কা বেশি থাকায় বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা উচিৎ। তাই এবার থেকে ঘন ঘন রেস্তোরাঁ থেকে খাবার আনার সময় এই বিষয়টা খেয়াল রাখবেন। মাছ-মাংস না খেলে মন ভালো থাকে না? কিছু পুষ্টিবিদের মতে কিন্তু বর্ষাকালে মাছ, মাংস ও ডিম যতটা সম্ভব কম পরিমাণে খাওয়া যায় তত ভালো। বিশেষ করে মাছ কম খাওয়া উচিৎ, কারণ এটি মাছেদের প্রজননের সময়। সামুদ্রিক খাবার খাওয়ার অভ্যাস থাকলে বর্ষাকালে সেটিও এড়িয়ে চলুন। রান্না করার সময় খাবারে রসুন ও পেঁয়াজের পরিমাণ কমান।

যা খেলে ভালো থাকবে শরীর:

বর্ষার মৌসুমে শরীর সুস্থ রাখতে প্রচুর পরিমাণে মৌসুমি সবজি ও ফল খাওয়া জরুরি। আপেল, জাম, লিচু, নাশপাতি এই সব মৌসুমি ফল খান। এ ছাড়া অবশ্যই খাদ্যতালিকায় রাখতে পারেন ওল, মিষ্টি আলু, গাঁঠি কচু, করলা ইত্যাদি সবজি। শরীরকে সুস্থ রাখতে ও শরীর আর্দ্র রাখতে প্রচুর পরিমাণে পানি পান করাও জরুরি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply