অনিল কুম্বলেকে পেছনে ফেললেন অ্যান্ডারসন

|

জেমস অ্যান্ডারসন এবং অনিল কুম্বলে। ছবি: সংগৃহীত।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনজন সর্বোচ্চ উইকেট শিকারির স্পিনসমৃদ্ধ তালিকায় একমাত্র পেসার হিসেবে নিজের নাম লেখালেন ইংলিশ ক্রিকেটার জেমস অ্যান্ডারসন। টেস্ট ক্যারিয়ারে ৬২১ উইকেট নিয়ে তিনি পেছনে ফেলেছেন ভারতীয় কিংবদন্তী স্পিনার অনিল কুম্বলেকে। তার সামনে এখন শেন ওয়ার্ন এবং মুত্তিয়া মুরালিধরন।

ইংল্যান্ডের মাটিতে ভারতের বিপক্ষে চলমান টেস্টে ভারত অধিনায়ক ভিরাট কোহলিকে প্রথম ইনিংসে আউট করে টেস্ট ক্রিকেটে ৬১৯ উইকেটের অধিকারী হন ব্রিটিশ এই পেসার। আর তাতেই সাদা পোশাকে সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তিন নম্বরে থাকা অনিল কুম্বলেকে ধরে ফেলেন তিনি।

এরপর একই ম্যাচে পান আরও দুই উইকেট। সব মিলিয়ে ৬২১ উইকেট নিয়ে এখন টেস্টে তিন নম্বর সর্বোচ্চ উইকেট শিকারি বোলার তিনি। ভারতের বিরুদ্ধে এই টেস্টে খেলতে নামার আগে অ্যান্ডারসনের টেস্ট উইকেট সংখ্যা ছিল ৬১৭।

অনিল কুম্বলেকে পেছনে ফেললেও অ্যান্ডারসনের সামনে এখনও আছেন আরও দুই কিংবদন্তী। টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেট নিয়ে শীর্ষস্থানে রয়েছেন শ্রীলঙ্কার স্পিন কিংবদন্তী মুত্তিয়া মুরালিধরন। তারপরেই দুই নম্বরে আছেন আরেক স্পিন কিংবদন্তী অস্ট্রেলিয়ান শেন ওয়ার্ন। যার ঝুলিতে আছে ৭০৮ উইকেট।

/এস এন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply