বিশ্বজুড়ে দাবানলে জ্বলছে বন থেকে লোকালয়

|

দাউ-দাউ করে জ্বলছে ক্যালিফোর্নিয়ার ১৩শ বর্গ কিলোমিটারের বেশি এলাকা। ফায়ার ব্রিগেডের হস্তক্ষেপে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনা গেলেও, পুরোপুরি নেভানো যায়নি আগুনের লেলিহান শিখা। যুক্তরাষ্ট্র থেকে তুরস্ক। বন থেকে লোকালয় জ্বলছে আগুনের লেলিহান শিখা। বাতাসের কারণে আগুন ছড়াচ্ছে ইউরোপের দেশগুলোতেও।

ক্যালিফোর্নিয়ায় প্রাণহানি এড়াতে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে ৬ হাজারের বেশি মানুষকে। চারপাশের কয়েকটি কাউন্টি থেকে আরও সাড়ে ২৬ হাজার বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

অন্যদিকে ভূমধ্যসাগরীয় এলাকার বনাঞ্চলে লাগা দাবানল অনেকটাই নিয়ন্ত্রণে এনেছে তুরস্ক। তবে বৃহস্পতিবার (৫ আগস্ট) মিলাস শহরের একটি বিদ্যুৎ কেন্দ্রে নতুনভাবে লাগে আগুন। বর্হিবিশ্বের সহযোগিতায় দ্রুত সংকট সমাধানের আশ্বাস আঙ্কারার।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুত কাভুসোগলু বলছেন, দাবানল অনেকটাই নিয়ন্ত্রণে। ফায়ার ব্রিগেডকর্মীদের নিরলস পরিশ্রম এবং বিমান থেকে অনবরত পানি ছেটানোর কারণেই এটা সম্ভব হয়েছে। তিনি বলেন, বাতাসের গতি কমে এলে, পরিস্থিতি অনুকূলে আসতো। এছাড়া, শনিবারই পোল্যান্ড থেকে আসবে ব্ল্যাকহক হেলিকপ্টার আর প্রতিনিধি দল। যুক্তরাষ্ট্রও দুটি চিনুক হেলিকপ্টার পাঠানোর ঘোষণা দিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এছাড়া বাতাসে ইউরোপের দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে দাবানলের ভয়াবহতা। দুর্যোগ মোকাবেলার প্রতিই সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে গ্রিসের প্রশাসন। দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস বলেন, সংকটকাল পার করছে গ্রিস। ১০ দিনের প্রচণ্ড দাবদাহের পর অনেক জায়গায় ছড়িয়ে পড়েছে দাবানল। আতিকা, ইভিয়া আর ইলিয়া শহরে অন্য মাত্রা নিয়েছে দুর্যোগ। এসব এলাকার বাসিন্দাদের দ্রুত নিরাপদ আশ্রয়ে যাওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি। বলেন, ঘরবাড়ি সংস্কার করা যায়, আবারও গাছ লাগানো যাবে। কিন্তু, মানুষের জীবন ফেরানো অসম্ভব।

বিশ্লেষকরা বলছেন, বৈশ্বিক উষ্ণতার ফল ভোগ করছে তুলনামূলক শীতল এলাকাগুলো। নিজেদের ভুল না শোধরানো পর্যন্ত এই সংকট থেকে উত্তরণের পথ নেই বলেও মন্তব্য করছেন তারা।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply