করোনায় রেকর্ড মৃত্যু দেখলো আফ্রিকা

|

ছবি: সংগৃহীত

আগস্টের প্রথম সপ্তাহেই কোভিড-নাইনটিনের প্রকোপে রেকর্ড মৃত্যু দেখেছে আফ্রিকা মহাদেশ। সবচেয়ে বেশি প্রাণহানি দক্ষিণ আফ্রিকা ও তিউনিসিয়ায়।

গতকাল বৃহস্পতিবার (৫ আগস্ট) এ ভীতিকর তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গেলো সপ্তাহের তুলনায় মৃত্যুহার ২ শতাংশ বেড়েছে আফ্রিকায়। সংখ্যায় যা সাড়ে ৬ হাজারের বেশি। সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে দক্ষিণ আফ্রিকা এবং তিউনিসিয়াতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, আফ্রিকার ১৫টি দেশে নতুনভাবে বেড়েছে করোনায় মৃত্যুহার। এছাড়া, ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে লাফিয়ে বাড়ছে ভাইরাসের সংক্রমণ।

ডব্লিওএইচও বলছে, ভ্যাকসিনের অপ্রতুলতার কারণে লাগাম টানা যাচ্ছে না মহামারির তৃতীয় ধাক্কার। বিশ্বের অন্যান্য
যে কোনো দেশের তুলনায় সর্বনিম্ন টিকা সহযোগিতা পেয়েছে আফ্রিকার দেশগুলো। কয়েকটি দেশে স্বল্প পরিমাণ ‘জনসন এন্ড জনসনের’ ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) এর আফ্রিকা অঞ্চলের মুখপাত্র হিওনাহ আতুহেব বলেন, মহামারির তৃতীয় ওয়েভের ধাক্কা এখন সামলে উঠতে পারছে না আফ্রিকা। কোনভাবেই ঠেকানো যাচ্ছে না করোনার বিস্তার। দুই সপ্তাহ আগে সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমলেও, গেলো সপ্তাহে ১৯ শতাংশ বেড়েছে সংক্রমণ। নতুন করে পৌনে ৩ লাখের বেশি মানুষের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটি। চলতি সপ্তাহে, আফ্রিকাতে মৃত্যুবরণ করেছেন সাড়ে ৬ হাজার মানুষ। অথচ, এখনো পর্যাপ্ত ভ্যাকসিনের দেখা নেই।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply