২৫০০ আফগান দোভাষীকে আশ্রয় দিচ্ছে ব্রিটেন

|

গতকালের সংবাদ সম্মেলনে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রী বেন ওয়ালেস।

ন্যাটো জোটের সাথে কাজ করা আফগান দোভাষীদের সম্প্রতি নিজ দেশে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে আমেরিকা। এবার একই পথে হাঁটছে ব্রিটিশ সরকার। গতকাল বুধবার (৪ আগস্ট) যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রিটিশ বাহিনীর সঙ্গে যেসব আফগান দোভাষী কাজ করেছে, তারা ও তাদের পরিবারের সদস্যদের ব্রিটেনে পুনর্বাসন করা হবে।

রয়টার্সের সূত্রে জানানো হয়েছে, সম্প্রতি আফগানিস্তানে ব্রিটিশ ফোর্সের কাজ করা আফগানদের জন্য কিছু করছে না ব্রিটিশ সরকার- মর্মে সরকারের সমালোচনা করেন দেশটির সাবেক সামরিক কর্মকর্তারা। তাদের কড়া সমালোচনার পরই এমন পদক্ষেপ নিল ব্রিটিশ সরকার।

ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস ও স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেন, ব্রিটিশ বাহিনীর সাথে কাজ করা ৫০০ আফগান ও তাদের পরিবারের সদস্যদের পুনর্বাসনে ব্রিটিশ সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এই ৫০০ আফগান কর্মী ও তাদের পরিবারের সদস্য মিলিয়ে মোট আড়াই হাজার আফগানকে যত দ্রুত সম্ভব যুক্তরাজ্যে নেয়া হবে বলে নিশ্চিত করেন এই দুই মন্ত্রী।

আফগানিস্তান থেকে আমেরিকান সেনা প্রত্যাহারের পর দেশটির বিভিন্ন স্থানে হামলা ও প্রভাব বেড়েছে তালেবানের। ফলে জীবনের ঝুঁকিতে আছেন দেশটির অসংখ্য নাগরিক। এ কারণে সাধারণ আফগানদের সাহায্য করতে মার্কিন প্রশাসনের ওপর চাপ বাড়িয়েছে দেশটির আইনপ্রণেতা ও মানবাধিকার সংগঠনগুলো। ক্রমাগত চাপের মুখে সেনাবাহিনীকে সাহায্যকারী আফগানদের অভিবাসনে নতুন উদ্যোগ নেয় বাইডেন প্রশাসন।

মার্কিন প্রশাসন জানিয়েছে, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত বিভিন্ন প্রকল্প ও যুক্তরাষ্ট্রভিত্তিক বিভিন্ন বেসরকারি সংস্থা ও গণমাধ্যমে যেসব আফগান কাজ করেছেন, যুক্তরাষ্ট্রে তাদের অভিবাসনের ব্যবস্থা করা হবে। তবে আফগানদের নিয়ে যুক্তরাজ্যের পদক্ষেপ অত বিস্তৃত নয়। শুধুমাত্র ব্রিটিশ বাহিনীর সাথে কাজ করা আফগান দোভাষীদেরই নেয়া হচ্ছে যুক্তরাজ্যে বলে জানা গেছে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply