পাবনায় উদ্ধারকৃত কচ্ছপ লেকে অবমুক্ত করা হলো

|

গতকাল পাবিপ্রবি এর একটি লেকে অবমুক্ত করা হয় উদ্ধারকৃত কচ্ছপটি।

পাবনা প্রতিনিধি:

গত কয়েক দিনের প্রবল বর্ষণে পাবনা শহরের খাল-ডোবা উপচে পানি চলে আসছে রাস্তাসহ লোকালয়ে। সেই পানিতে পথ হারিয়ে ভেসে আসে
একটি কচ্ছপ। বিষয়টি চোখে পড়ার পর স্থানীয় এক যুবকের সহযোগিতায় কচ্ছপটিকে উদ্ধার করেন পাবনার বন্যপ্রাণী রক্ষা বিষয়ক একটি সংগঠনের সদস্যরা।

গত মঙ্গলবার (০৩ আগস্ট) পাবনা জেলা শহরের শালগাড়িয়ার পুরোনো এতিমখানা এলাকা থেকে কচ্ছপটিকে উদ্ধার করা হয়। এরপর গতকাল বুধবার (০৪ আগস্ট) দুপুরে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিরিবিলি লেকে কচ্ছপটি অবমুক্ত করা হয়।

কচ্ছপটি উদ্ধারে সহযোগিতা করা পাবনা শহরের শালগাড়িয়া এলাকার বাসিন্দা মাসুদ রানা বলেন, মঙ্গলবার দুপুর ১২টার দিকে তিনি সড়ক দিয়ে যাচ্ছিলেন, এ সময় কয়েকজন যুবক কচ্ছপটিকে ধরে টানাটানি করছিলেন। তাদের কেউ কচ্ছপটিকে পিটিয়ে হত্যা, কেউবা বাজারে নিয়ে বিক্রি করতে চাইছিলেন।

বিষয়টি দেখে ঐ যুবকদের হাত থেকে তাৎক্ষণিক কচ্ছপটিকে উদ্ধার করেন মাসুদ রানা। পরে তিনি জেলা শহরের বন্যপ্রাণী বিষয়ক সংগঠন নেচার অ্যান্ড ওয়াইল্ড লাইফ কনসার্ভেশন কমিটিকে বিষয়টি জানালে, কমিটির সদস্যরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে কচ্ছপটিকে উদ্ধার
করেন। পরে গতকাল বুধবার দুপুরে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিরিবিলি লেকে কচ্ছপটিকে অবমুক্ত করেন তারা।

নেচার অ্যান্ড ওয়াইল্ড লাইফ কনসার্ভেশন পাবনার সভাপতি এহসান আলী বিশ্বাস বলেন, উদ্ধার করা কচ্ছপটি লাল কান রাইডার প্রজাতির কচ্ছপ। এর আগেও বিশ্ববিদ্যালয় লেকে এমন তিনটি কচ্ছপ অবমুক্ত করা হয়েছে। লেকটিকে কচ্ছপের অভয়াশ্রম করা গেলে সেখানে কচ্ছপের প্রজনন সম্ভব হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হাসিবুর রহমান বলেন, নেচার অ্যান্ড ওয়াইল্ড লাইফ কনসার্ভেশন কমিটির সদস্যদের সঙ্গে উপস্থিত থেকে আমরা কচ্ছপটি লেকে অবমুক্ত করেছি। কচ্ছপ গুলোর যেন কোনো ক্ষতি না হয়, সেদিকে খেয়াল রাখা হচ্ছে। তিনি বলেন, লেকটিকে আমরা বিভিন্ন জলজ প্রাণীর অভয়াশ্রম হিসেবেই দেখছি। লেকটিতে কচ্ছপের বংশবৃদ্ধির উপযোগী রাখতে আমরা সবরকমের ব্যবস্থা নিয়েছি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply