ইংলিশ কন্ডিশনের প্রথম দিনে ভারতের সাফল্য

|

এমন উল্লাসে বেশ কয়েকবারই মেতে উঠেছে আজ ভিরাট কোহলি বাহিনী। ছবি: ক্রিকইনফো

নটিংহামের ট্রেন্টব্রিজে শুরু হওয়া ইংল্যান্ড ও ভারতের প্রথম টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে সফররত ভারত। ইংলিশ কন্ডিশনকে কাজে লাগিয়ে জাসপ্রিত বুমরা ও মোহাম্মদ শামির দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে মাত্র ১৮৩ রানে অলআউট হয়েছে স্বাগতিক ইংলিশরা। ভারত তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে তুলেছে ২১ রান।

প্রথম ওভারেই ইংলিশ ওপেনার রোরি বার্নসকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন ভারতের স্ট্রাইক বোলার জাসপ্রিত বুমরা। সুইং ও মুভমেন্ট কাজে লাগিয়ে টানা কয়েকটি আউটসুইঙ্গারের পর ওভারের পঞ্চম বলটি ভেতরে ঢোকান বুমরা। তাতেই ফিরে যান বার্নস। জ্যাক ক্রলি বেশ ইতিবাচকভাবেই সামলাতে থাকেন বুমরা ও শামির পেস ও সুইং। কিন্তু ২৭ রান করে তিনি ফিরে যান মোহাম্মদ সিরাজের বলে। কিছুক্ষণ পর ওপর ওপেনার ডম সিবলিকে ফেরান শামি। জনি বেয়ারস্টোকে নিয়ে এরপর দেখেশুনেই এগোতে থাকেন ইংলিশ অধিনায়ক জো রুট। একমাত্র রুটের ব্যাটিং দেখেই মনে হয়েছে চেনা কন্ডিশনে ব্যাট করছে ইংল্যান্ড। রুট করেন ইনিংস সর্বোচ্চ ৬৪ রান।

শামির বলে বেয়ারস্টো আউট হবার মাধ্যমে ভাঙে ৭২ রানের জুটি। ৪ বল পর লরেন্সকেও উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেন শামি। ইংল্যান্ড আর মাথা তুলের দাঁড়াতে পারেনি। জস বাটলারকে বুমরা এবং জো রুটকে শার্দুল ঠাকুর আউট করলে শুরু হয় টেল এন্ডারদের লড়াই। স্যাম কারেন পাল্টা আঘাতে দলের রান কিছুটা বাড়ান। তবে বুমরার দুর্দান্ত দুটি ইয়োর্কারের কোনো জবাব ছিল না ব্রড ও অ্যান্ডারসনের কাছে। মাত্র ৬৫.৪ ওভার স্থায়ী ইংলিশদের প্রথম ইনিংস শেষ হয় মাত্র ১৮৩ রানে।

ভারত তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে খেলেছে ১৩ ওভার। আলোক স্বল্পতার কারণে আগেই খেলা বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত অ্যান্ডারসন, ব্রডদের সুইং ও মুভমেন্টকে ভালোভাবেই সামলে অবিচ্ছিন্ন আছেন রোহিত শর্মা ও কে এল রাহুল।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply