এবার ওমান সাগরে ৪টি জাহাজ ছিনতাইয়ের অভিযোগ

|

ছবি: সংগৃহীত

ওমান সাগরে ইসরায়েলি মালিকানাধীন একটি তেলবাহী ট্যাংকারে হামলার সপ্তাহখানেক পর এবার অন্তত চারটি জাহাজ ছিনতাই এর শিকার হয়েছে বলে ধারনা করা হচ্ছে। খবর সিএনবিসির।

আরব আমিরাতের ফুজাইরা বন্দর থেকে ৬১ নটিক্যাল মাইল (১১৩ কিলোমিটার) পূর্বে ওমান সাগরের এ ঘটনার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সিএনবিসির খবরে বলা হয়, জাহাজগুলো থেকে সতর্কতামূলক বার্তা পাঠানো হয়েছে। সমুদ্রে চলাচলকারী কোনো জাহাজ যখন ‘নট আন্ডার কমান্ড’ পরিভাষা ব্যবহার করে সতর্কবার্তা প্রকাশ করে তখন ধরে নেওয়া হয় অজানা কোনো কারণে জাহাজটি নিজের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। ওই চারটি জাহাজ মঙ্গলবার এ পরিভাষা ব্যবহার করে সতর্কবার্তা পাঠিয়েছে।

জাহাজগুলো হচ্ছে, কুইন এমাথা, গোল্ডেন ব্রিলিয়ান্ট, জাগ পুফা ও অ্যাবিস। এই চার জাহাজ তাদের অটোমেটিক আইডিন্টিফিকেশন সিস্টেম বা এআইএস ট্র্যাকারের সাহায্যে মঙ্গলবার (৩ আগস্ট) জাহাজগুলো তাদের নিয়ন্ত্রণে নেই ঘোষণা করে। সাগরে চলাচলকারী জাহাজগুলোর তথ্য তাৎক্ষণিকভাবে সরবরাহকারী ওয়েবসাইট মেরিন ট্রাফিকডটকম এ খবর জানিয়েছে।

প্রাথমিকভাবে ব্রিটিশ মেরিটাইম ট্রেড অপারেশন্স বা ইউকেএমটিও এ ঘটনাকে ‘নন-পাইরেসি ইনসিডেন্ট’ বা ‘অ-জলদস্যুসুলভ ঘটনা’ বলে উল্লেখ করেছে।

এর আগে, ওমান সাগরে গত সপ্তাহে ইসরাইলি মালিকানাধীন একটি তেল ট্যাংকারে সন্দেহজনক হামলায় দুই ক্রু নিহত হয়। ওই হামলার জন্য ইসরাইল, ব্রিটেন, আমেরিকা ও কানাডা একযোগে ইরানকে দায়ী করলেও তেহরান কঠোর ভাষায় ওই অভিযোগ প্রত্যাখ্যান করে একে ‘শিশুসুলভ’ আচরণ বলে উল্লেখ করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply