সংকটে মৌলভীবাজারের পর্যটন শিল্প

|

করোনায় মুখ থুবড়ে পড়ছে মৌলভীবাজারের পর্যটন শিল্প।

করোনায় মুখ থুবড়ে পড়ছে মৌলভীবাজারের পর্যটন শিল্প। করোনাকালীন বড় ক্ষতির মুখে পড়েছে, হোটেল ও রিসোর্ট ব্যবসায়ীরা। দীর্ঘদিন ধরে, বিনোদন কেন্দ্রগুলো বন্ধ থাকায় নেই পর্যটক। অতিথি সংকটে লোকসান গুনছে সম্ভাবনাময় এই খাত। ব্যবসা গুটিয়ে ফেলতে চাইছেন অনেক উদ্যোক্তা।

প্রাকৃতিক পর্যটন স্পটের প্রতি মানুষের আগ্রহ বাড়ায় গেলো কয়েক বছরে মৌলভীবাজারের বিভিন্ন উপজেলায় গড়ে ওঠে শতাধিক হোটেল-রিসোর্ট। এই খাতের সাথে যুক্ত জেলার হাজারো মানুষ। কিন্তু করোনাকালের প্রভাব পড়েছে মৌলভীবাজারের হোটেল রিসোর্ট ব্যবসায়। লকডাউন ও সরকারি বিধিনিষেধে ধারাবাহিক ক্ষতির মুখে রয়েছেন এই খাতের ব্যবসায়ীরা।

লাগাতার ক্ষতির মুখে পড়ায় প্রতিষ্ঠান টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন অনেক ব্যবসায়ী। ব্যবসা পরিবর্তনের চিন্তাও করছেন অনেকে। এ অবস্থায় সরকারি সহায়তার দাবি জানিয়েছেন তারা।

শ্রীমঙ্গল-মৌলভীবাজার পর্যটন সেবা সংস্থার সাধারণ সম্পাদক কাজী সামছুল হক বলেন, সবকিছুই অধারাবাহিক। আমরা না পারছি একেবারে বন্ধ রাখতে, না পারছি খোলা রাখতে। সরকারের কাছে আকুল আবেদন তারা যেন আমাদের দিকে নজর দেন।

প্রাকৃতিক সৌন্দর্যবেষ্টিত এই জেলায় বিকাশমান পর্যটন খাত রক্ষায় ব্যবসায়ীদের সহযোগিতা করতে সরকার চেষ্টা করছে বলে জানিয়েছেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিব আহসান। তিনি বলেন, আমাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে জানানোর মাধ্যমে আমরা এই খাতের সাথে যুক্ত যারা আছে তাদের সহায়তা করার চেষ্টা করবো।

/এস এন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply