নিউইয়র্কে ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক ঘোষণা

|

নিউইয়র্কে সব শ্রেণি-পেশার মানুষকে নিতে হবে ভ্যাকসিন। ছবি: সংগৃহীত।

নিউইয়র্কে সব শ্রেণি ও পেশার কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক ঘোষণা করেছেন শহরটির গভর্নর। বলা হয়েছে, রেস্তোরাঁ, বার, গণপরিবহন, বন্দর বা ব্যক্তিমালিকানাধীন যেকোনো প্রতিষ্ঠান পরিচালনা করতে হলে করোনার ভ্যাকসিন নিতে হবে। এমনকি যারা সেবা নিতে যাবেন তাদেরও ভ্যাকসিন নেয়া থাকতে হবে। না হলে পড়তে হবে শাস্তির মুখে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাসহ বিভিন্ন অঙ্গরাজ্যে আবারও বাড়ছে করোনার বিস্তার। তাই আগেভাগেই সতর্ক অবস্থানে থাকতে চায় দেশটির বাণিজ্যিক প্রাণকেন্দ্র নিউইয়র্ক। ফের লকডাউনে না পড়তে, নেয়া হয়েছে পরিকল্পনা।

জরুরি সংবাদ সম্মেলন করে নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো সাফ জানিয়ে দিয়েছেন, রেস্তোরাঁ-বার, এমনকি অন্য ব্যবসা চালু রাখতে হলে প্রতিষ্ঠানের সব কর্মকর্তা-কর্মচারীকে বাধ্যতামূলক ভ্যাকসিন নিতে হবে।

শহরটির গভর্নর বলেন, যারা বাইরে অবস্থান করবে বা কাজের সাথে সম্পৃক্ত থাকবে তাদের সবাইকে ভ্যাকসিন নিতে হবে। ভ্যাকসিন ছাড়া কেউ রেস্তোরাঁ বা বারে কাজ করতে পারবে না। এমনকি যারা খেতে যাবে তাদেরকেও টিকা নেয়া থাকতে হবে। ব্যবসার সুবিধার্থেই সবাইকে এটা মেনে চলতে হবে।

শুধু ব্যবসায়ী বা অফিসগামী কর্মীরাই নয়, পরিবহন, বিমান এবং নৌ-বন্দরে যারা কাজ করছেন তাদের জন্যও একই শর্ত জুড়ে দেয়া হয়েছে। কেউ এই আদেশ অমান্য করলে জরিমানাসহ শাস্তির বিধান রাখা হয়েছে।

গভর্নর কুমো বলেন, কেন্দ্রীয় সরকার থেকে রাজ্য সরকার পর্যন্ত সব মহলেই ভ্যাকসিন নেয়ার বিষয়ে নির্দেশনা জারি আছে। ভ্যাকসিন বাধ্যতামূলক করা আমাদের প্রথম পদক্ষেপ। সব বন্দরে এবং পরিবহন খাতেও জানিয়ে দেয়া হয়েছে। এছাড়া যারা দিনমজুর তাদের জন্যও একই শর্ত প্রযোজ্য।

শিক্ষা প্রতিষ্ঠান চালুর বিষয়েও জোর দেন এই গভর্নর। সব শিক্ষক এবং শিক্ষার্থীকে ভ্যাকসিনের আওতায় এনে দ্রুত সবাইকে স্কুলে ফেরানোর কথা বলেন তিনি।

/এস এন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply