দিনে ১৫ মিনিট হাঁটা শরীরে আনতে পারে যেসব পরিবর্তন

|

নিয়মিত হাঁটার অভ্যাস দূরে রাখবে অনেক রোগ। ছবি: সংগৃহীত।

নাগরিক জীবনে সবাই ভীষণ ব্যস্ত। গতিময় জীবনে যন্ত্রের আধিক্যে কমে এসেছে কায়িক পরিশ্রম। তাতে সময় সাশ্রয় হলেও, শরীরে ভর করছে নানা অসুখ। আর এর সমাধান হতে পারে দিনে মাত্র ১৫ মিনিট হাঁটার অভ্যাসে। যারা নিয়মিত শরীরচর্চা করতে পারেন না তাদের জন্য এটিই হতে পারে ভাল থাকার মূলমন্ত্র।

আজকাল একটু বয়স হলেই সবাইকে দেখা যায় রক্তে কোলেস্টেরল আর কার্বোহাইড্রেটের আধিক্য নিয়ে ভীষণ চিন্তিত হয়ে পড়েন। নানা ওষুধের পেছনে ব্যয় করেন কাড়ি কাড়ি টাকা। প্রতিদিন দুপুরের খাবার, রাতের খাবারের পর ১৫ মিনিট হাঁটলে রক্তে কার্বোহাইড্রেটের মাত্রা কমতে শুরু করে। আবার যারা প্রতিদিন নিয়ম করে হাঁটেন তারাও চাইলে একটানা এত সময় ধরে না হেঁটে প্রত্যেকবার খাওয়ার পর হাঁটতে পারেন। এতে উপকার বেশি হয়।

যারা ওজন কমাতে চান তাদের জন্যও উপকারী এই হাঁটা। একেবারে চাহিদামত ওজন না কমালেও প্রতিদিন হাঁটার অভ্যাস আপনার অনেকগুলো ক্যালরি কমিয়ে দেবে যেগুলো না হাঁটলে শরীরেই জমা থাকতো। সেই সাথে কিছুটা লো ডায়েট করলে ওজন কমে আসতে পারে।

প্রতিদিন হাঁটলে হৃদরোগ, টাইপ-টু ডায়াবেটিসের মতো দীর্ঘমেয়াদী রোগের ঝুঁকিও কমে আসে। ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এক গবেষণা বলছে, রোজ ১৫ মিনিট হাঁটলে আয়ু ৩ বছর পর্যন্ত বেড়ে যেতে পারে। তাই সময় পেলেই হাঁটুন।

/এস এন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply