স্বর্ণপদক ভাগ করে নিয়ে ইতিহাস গড়লেন বারসিম ও তামবেরি

|

অলিম্পিকের ১৩৩ বছরের ইতিহাসে প্রথমবার দেখা গেলো এই দৃশ্য, স্বর্ণপদক ভাগ করে নিয়েছেন দুই অ্যাথলেট। ছবি: ইউরোস্পোর্ট

অলিম্পিকের ১১৩ বছরের ইতিহাসে এই প্রথম দুই জন অ্যাথলেট ভাগ করে নিলেন স্বর্ণপদক। টাইব্রেকারের প্রস্তাব নাকচ করে এই কীর্তি গড়লেন মুতাজ ঈসা বারসিম এবং জিয়ানমার্কো তামবেরি।

অলিম্পিকের হাইজাম্প ইভেন্টে সমান ভাবে ২.৩৭ মিটার পর্যন্ত লাফিয়েছেন বারসিম, তামবেরি ও ম্যাক্সিম নেদাসেকাউ। এক পর্যায়ে ম্যাক্সিম ছিটকে পড়লে টাইব্রেকারের প্রস্তাব দেয়া হয় কাতারের বারসিম ও ইতালির অ্যাথলেট তামবেরিকে। কিন্তু সেই প্রস্তাব নাকচ করে স্বর্ণপদক ভাগ করে নেয়ার সিদ্ধান্ত নেন এই দুই অ্যাথলেট।

মুকুট একান্তই নিজের করে নিতে এই দুই অ্যাথলেটই অলিম্পিক রেকর্ড ২.৩৯ মিটার টাইমিং স্পর্শের চেষ্টা চালান। কিন্তু তিনবার করে জাম্প দেয়ার পরও সফল হননি কেউই।

বারসিম ও তামবেরির উল্লাস।
ছবি: টাইমস অব ইন্ডিয়া

এমন অবস্থায় গেমস অফিসিয়ালের কাছে গিয়ে দুজনই জানতে চান, তারা দুজনই স্বর্ণপদক পেতে পারেন কিনা। গেমস অফিসিয়াল এতে সম্মতি দিলে উল্লাসে মেতে উঠেন দুজনই। বিশেষ করে তামবেরির উদযাপন ছিল দেখার মতো। লাফ দিয়ে বারসিমের কোলে চড়ে বসেন তিনি। তারপর আনন্দে গড়াগড়ি খেতে থাকেন ট্র্যাকের উপরেই। অলিম্পিক শ্রেষ্ঠত্বের মাহাত্ম্যও যেন নতুন করে প্রকাশ পেলো বারসিম ও তামবেরির উল্লাসে।

কাতারের অ্যাথলেট মুতাজ বলেছেন, তারা দু’জনই এই স্বর্ণপদকের যোগ্য। এর আগে রিও অলিম্পিক থেকে ইনজুরির কারণে বিদায় নিয়েছিলেন জিয়ানমার্কো তামবেরি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply