ইসরায়েলকে আবারও সমরাস্ত্র সহযোগিতা দিচ্ছে আমেরিকা

|

ইসরায়েলকে ১৮টি অত্যাধুনিক সিএইচ-৫৩কে মডেলের হেলিকপ্টার দিচ্ছে আমেরিকা।

ইসরায়েলকে ১৮টি অত্যাধুনিক সিএইচ-৫৩কে মডেলের হেভি-লিফট হেলিকপ্টার দিচ্ছে আমেরিকা। অত্যাধুনিক এসব হেলিকপ্টারের বর্তমান বাজার মূল্য ৩.৮ বিলিয়ন ডলার।

গত শুক্রবার (২৮ জুলাই) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

রয়টার্সের সূত্রে জানা গেছে, গত মে মাসে গাজার বেসামরিক এলাকায় বোমাবর্ষণের অভিযোগে ইসরায়েলের জন্য ৭৩ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তার বিল আটকে দিয়েছিলেন সিনেটর বার্নি স্যান্ডার্স। তবে বাইডেন প্রশাসন সম্প্রতি ওই বিলটি অনুমোদন করেছে। অত্যাধুনিক এসব হেলিকপ্টারের চালান কবে নাগাদ ইসরায়েলে পৌছুবে তা এখনও জানা যায়নি। সেই সাথে এসব হেলিকপ্টারের স্পেয়ার ইঞ্জিনসহ অত্যাধুনিক নেভিগেশন সিস্টেম, অন্যান্য যন্ত্রপাতি, প্রশিক্ষণ এবং কারিগরি সহায়তা দেয়ারও ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

বর্তমানে ইসরায়েলকে অর্থ ও সমরাস্ত্র দিয়ে সাহায্যকারী প্রধান দেশ যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনের গাজা ও পশ্চিমতীরে যুদ্ধাপরাধের অভিযোগে ইসরায়েলের কাছে সমরাস্ত্র বিক্রির ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের প্রতি কর্ণপাত না করেই ইসরায়েলকে এসব সামরিক হেলিকপ্টার দিচ্ছে যুক্তরাষ্ট্র। সাধারণত ৩টি অত্যাধুনিক টি৪০৮ টার্বোশ্যাফট এঞ্জিন সম্বলিত এসব হেলিকপ্টার যুদ্ধক্ষেত্রে ২৭ হাজার পাউন্ড পর্যন্ত ভার বহনরত অবস্থায় সর্বোচ্চ ২১০ কি.মি. দূরত্ব পর্যন্ত উড়তে সক্ষম।

এদিকে বিতর্কিত এই বিল পাসের পর ইসরায়েল যুক্তরাষ্ট্রকে আরও ৩৬টি আধুনিক মিলিটারি জিপিএস ট্র্যাকার, গাও-২০.৫০ ক্যালিবার মেশিনগানসহ অন্যান্য স্পেয়ার পার্টস ও কারিগরি প্রশিক্ষণের অন্য অনুরোধ জানিয়েছে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply