রোমান সানার কাছে হারা নেসপোলি অলিম্পিকে জিতলেন রৌপ্য পদক

|

ইতালিয়ান আর্চার নেসপোলি টোকিও অলিম্পিকে জিতলেন রৌপ্য পদক। ছবি: সংগৃহীত।

দুই বছর আগে যাকে হারিয়ে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের পদক জিতেছিলেন রোমান সানা, সেই ইতালিয়ান আর্চার নেসপোলি টোকিও অলিম্পিকে জিতলেন রৌপ্য পদক। যা রোমান সানাকে নিয়ে আক্ষেপ বাড়িয়েছে বহুগুণ। প্রশ্ন উঠেছে, সেই নেসপোলি পারলে, রোমান সানা কেন নয়?

অলিম্পিকের এবারের আসরে কেবল আর্চারি নিয়েই বাংলাদেশের খানিক আশা ছিল। যেখানে শেষ শটের আক্ষেপ সঙ্গী হয়েছে রোমান সানা ও দিয়া সিদ্দিকীর। বিশেষ করে রোমান সানার সেই আক্ষেপ আরও বেড়েছে এবারের রিকার্ভ এককে মাউরো নেসপোলির রৌপ্য জয়ে।

কারণ, ২০১৯ সালে ইতালির এই আর্চারকেই হারিয়ে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ জিতেছিলেন রোমান। সেবার নেসপোলিকে তিনি হারিয়েছিলেন ৭-১ সেট পয়েন্টে।

মাত্র দুই বছরের ব্যবধানে সেই নেসপোলি জিতলেন অলিম্পিক রৌপ্য। আর রোমান সানার স্বপ্ন যাত্রা থেমেছে দ্বিতীয় রাউন্ডে। অথচ বাছাইপর্বে ৬৬২ স্কোর করে ১৭তম হয়েছিলেন বাংলাদেশের এই পোস্টার বয়। বিপরীতে ৬৫৮ স্কোর করে ২৪তম হয়েছিলেন নেসপোলি।

সেই নেসপোলি যদি রৌপ্য জিততে পারেন। তাহলে রোমান সানা কেন নয়? দরকার শুধু সম্ভাবনার যথার্থ প্রয়োগ। তা না হলে কি হবে সেই দৃষ্টান্তও খুব বেশি পুরনো নয়। কমনওয়েলথ গেমসে ভারতের অভিনব বিন্দ্রাকে হারিয়ে স্বর্ণ জেতা আসিফও হারিয়েছেন অকালেই। আর বিন্দ্রা স্বর্ণ জিতেছেন তার পরের আসরেই।

তাই একটাই চাওয়া শ্যুটার আসিফের পরিণতি যেন না হয় আর্চার রোমান সানার। তার সম্ভাবনাকে কাজে লাগিয়ে সেই প্রায়শ্চিত্ত করতেই পারে দেশের ক্রীড়াঙ্গন।

এদিকে ট্র্যাকে জহির রায়হানের হতাশায় মোড়ানো পারফরমেন্সে শেষ হলো বাংলাদেশের টোকিও অলিম্পিক পর্ব।

হার-জিত নয়, অংশগ্রহণই বড় কথা। বরাবরের মতো ক্রীড়াঙ্গনে বহুল প্রচলিত এই বাক্যটি এবারও বাংলাদেশের একমাত্র সম্বল। টোকিও অলিম্পকে নিয়মরক্ষার অংশগ্রহণের শেষটিও ছিলো হতাশায় মোড়ানো। ট্র্যাকে ৪৭ জনের মধ্যে ৪৪তম হয়েছেন জহির রায়হান। একই গল্প সাঁতার ও শ্যুটিং ইভেন্টেও।

/এস এন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply