মিয়ানমারের জান্তা শাসনের ছয় মাসে ৭৫ শিশুসহ অন্তত ৯শ’ মানুষকে হত্যা

|

ছবি: সংগৃহীত

মিয়ানমারে গত ৬ মাসের সেনা শাসনে ৭৫ শিশুসহ অন্তত ৯শ’ মানুষকে হত্যা করা হয়েছে। গুম হয়েছে শতাধিক। দেশটিতে সেনা অভ্যুত্থানের ৬ মাস পূর্ণ হওয়ার দিনে রোববার এ তথ্য জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

জান্তা সরকারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগও এনেছে সংস্থাটি। হিউম্যান রাইটস ওয়াচ বলছে, গণতন্ত্রে ফেরার দাবিতে বিক্ষোভের কারণে বিনা বিচারে আটক করা হয়েছে কয়েক হাজার মানুষকে। আন্দোলনে যোগ দেয়ায় বরখাস্ত করা হয়েছে হাজার হাজার সরকারি কর্মচারীকে। রেহাই পাননি করোনা পরিস্থিতিতে সেবা দেয়া চিকিৎসকরাও।

জাতীয় নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে ১ ফেব্রুয়ারি ক্ষমতা নেয় মিয়ানমারের সেনাবাহিনী। বন্দি করে অং সান সু চি’সহ অনেক রাজনীতিককে। অভ্যুত্থানের ৬ মাস পূর্তিতে রোববার রাষ্ট্রীয় টিভিতে ভাষণ দেন সামরিক শাসক মিন অং লাইং। বরাবরের মতোই বহুদলীয় নির্বাচনের আশ্বাস দিলেও স্পষ্ট করেননি দিন- তারিখ।

মিয়ানমার জান্তা প্রধান মিন অং লাইং বলেন, একটি নিরপেক্ষ নির্বাচনের পরিস্থিতি তৈরি করতে হবে। সেজন্য প্রস্তুতি দরকার। আমি বহুদলীয় নির্বাচনের অঙ্গীকার করছি। তার আগে উপযুক্ত পরিবেশ তৈরিতে যা যা দরকার করতে হবে। আসিয়ানের সাথে কাজ করতেও প্রস্তুত আছে মিয়ানমার।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply