চলছে পশুত্বকে বিদায় করার কোরবানি

|

ঈদের নামাজ আদায় করেই মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে পশু কোরবানি শুরু হয়েছে সারাদেশে। রাজধানীর কিছু এলাকায় বৃষ্টির মধ্যেই কোরবানি করছেন ধর্মপ্রাণ মানুষ। কোবরানির মধ্য দিয়ে মানুষের ভেতরের পশুত্বকে বিদায় করে মানব জাতির কল্যাণে কাজ করার তাগাদ সকলের মধ্যে।

পরিবেশ দূষণ এড়াতে পশু কোরবানির জন্য এ বছর রাজধানীতে ১ হাজার ১৭৪ টি স্থান নির্ধারণ করেছে দুই সিটি করপোরেশন। তবে এই নিয়ম তেমন কেউ মানছেন না বলে অভিযোগ রয়েছে।

কোরবানির পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে পশুর বর্জ্য অপসারণে ব্যবস্থা নেয়া হয়েছে বলে আগেই ঘোষণা দিয়েছেন নগর কর্মকর্তারা। এছাড়া রোগ-জীবাণু বিস্তার রোধে পশুর রক্ত ও পরিত্যক্ত অংশ কোরবানিস্থল থেকে পরিস্কার করে যথাযথ জায়গায় নিয়ে ফেলার আহ্বান জানানো হয়েছে প্রশাসনের তরফ থেকে।

এবার দুই সিটি করপোরেশন মিলিয়ে ঢাকায় প্রায় ৪ লাখ ৭৫ হাজার পশু কোরবানি হতে পারে। এসব পশুর বর্জ্য সরিয়ে নিতে মাঠে থাকবেন দুই সিটি কর্পোরেশনের সাড়ে ১০ হাজার পরিচ্ছন্নতা কর্মী।

বর্জ্য অপসারণের সুবিধার জন্য দক্ষিণ সিটি করপোরেশন আড়াই লাখ চটের ব্যাগ এবং উত্তর সিটি করপোরেশন ৪ লাখ ৫৫ হাজার পলিব্যাগ দিয়ে রেখেছে নাগরিকদের।

/কিউএস









Leave a reply