অলিম্পিকের দ্রুততম মানবী থম্পসন হেরা, পারলেন না ফ্রেজার প্রাইস

|

ট্র্যাক অ্যান্ড ফিল্ডেই শুরু থম্পসন হেরার উদযাপন। ছবি: সিএনএন

জ্যামাইকান স্প্রিন্টার অ্যালায়েন থম্পসন হেরা ভেঙে দিলেন অলিম্পিকের ৩৩ বছরের পুরোনো রেকর্ড। স্বদেশি শেলি অ্যান ফ্রেজার প্রাইসকে হারিয়ে নারীদের ১০০ মিটার স্প্রিন্টে দ্রুততম মানবী হবার ইতিহাস গড়লেন তিনি।

শনিবার (৩১ জুলাই) টোকিও অলিম্পিক স্টেডিয়ামে অলিম্পিকের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট নারীদের ১০০ মিটার স্প্রিন্টে ১০.৬১ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণজয় করেন অ্যালায়েন থম্পসন হেরা। ।

সবার আগে থম্পসন হেরা ও শেলি অ্যান ফ্রেজার। ছবি: রয়টার্স

এই ইভেন্টে আগের রেকর্ডটি ছিল যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ জয়নারের। ১৯৮৮ সালের সিউল অলিম্পিকে ১০.৬২ সেকেন্ড টাইমিং নিয়ে অলিম্পিকের দ্রুততম মানবী ছিলেন তিনি।

বেইজিং ও লন্ডন অলিম্পিকের দ্রুততম মানবী শেলি অ্যান ফ্রেজার প্রাইস রৌপ্য জিতেছেন ১০.৭৪ সেকেন্ডে রান শেষ করে। ২০০৮ সালের বেইজিং এবং ২০১২ সালের লন্ডন অলিম্পিকে নারীদের ১০০ মিটারে সেরা হবার পর রিও দে জেনেইরোতে ২০১৬ সালের আসরে তিনি পেয়েছিলেন রৌপ্য।

ইতিহাসে প্রথম নারী হিসেবে ব্যক্তিগত কোনো এক ইভেন্টে তিনটি স্বর্ণপদক জয়ের কীর্তি গড়ার জন্য শেলি অ্যান ফ্রেজার প্রাইসকে আজ হতে হতো অদ্বিতীয়। কিন্তু এখন থম্পসন হেরার সময়। স্বর্ণজয়ের পর বিশ্বরেকর্ড করতে পারবেন কিনা, সে প্রশ্নের জবাবে তিনি বলেছেন, আমি কঠোর পরিশ্রম করছি। কোনোকিছুই অসম্ভব নয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply