নিজের বিশ্বরেকর্ড ভেঙে সোনা জয় ড্রেসেলের

|

সুইমিংপুলে ঝড় তোলা যুক্তরাষ্ট্রের সাঁতারু ক্যালেব ড্রেসেল। ছবি: টাইমস

অলিম্পিকের ৯ম দিনের শুরুতে নিজের বিশ্বরেকর্ড ভেঙে পুরুষদের ১০০ মিটার বাটারফ্লাই সাঁতারে স্বর্ণ জিতেছেন যুক্তরাষ্ট্রের তারকা সাঁতারু ক্যালেব ড্রেসেল। এ নিয়ে এবারের আসরে নিজের ৩য় স্বর্ণ বাগিয়ে নিলেন তিনি।

২০০ মিটার বাটারফ্লাইয়ে স্বর্ণজয়ী হাঙ্গেরির ক্রিস্টফ মিলাক ছিলেন এদিন তার মূল প্রতিদ্বন্দ্বী। কিন্তু আগের ৪৯.৫০ সেকেন্ডের টাইমিং ভেঙে ৪৯.৪৫ সেকেন্ড সময় নেয়া ড্রেসেলকে কোনোভাবেই ছুঁতে পারেননি মিলাক। ক্যারিয়ার সেরা টাইমিংয়ের পথে ৪৯.৬৮ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন তিনি এ ইভেন্টে। ব্রোঞ্জ জেতেন সুইজারল্যান্ডের নোয়ে পন্তি।

বিশ্বরেকর্ড গড়ে অলিম্পিকে সোনা জয়ের পর ক্যালেব ড্রেসেল।
ছবি: এনপিআর

১০০ মিটার বাটারফ্লাইয়ে ২০০৪ সাল থেকে ছিল মাইকেল ফেলপসের রাজত্ব। এখন চলছে ড্রেসেলের সময়। ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফেলপসের রেকর্ড ভেঙে ড্রেসেল জানান দেন তার আগমন। এখন এই ইভেন্টে সেরা পাঁচটি টাইমিংই তার।

টোকিওতে আসার পর থেকেই নিজের রেকর্ড ভাঙার কাছাকাছি চলে আসেন তিনি। টোকিওর সেমিফাইনালে নতুন অলিম্পিক রেকর্ডের পর ফাইনালে গড়লেন বিশ্বরেকর্ড। যুক্তরাষ্ট্রের কোনো সাঁতারুর পক্ষে টোকিওতে এটি যেমন প্রথম বিশ্বরেকর্ড, তেমনি এই অলিম্পিকে তৈরি হওয়া দ্বিতীয় বিশ্বরেকর্ডও এটি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply