আর্জেন্টিনায় হ্রদের পানির রং হঠাৎ গোলাপি

|

আর্জেন্টিনার পাতাগোনিয়ার ত্রেলেও শহরে দেখা যাচ্ছে গোলাপি পানির হ্রদ। ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার পাতাগোনিয়ার ত্রেলেও শহরে দেখা যাচ্ছে গোলাপি পানির হ্রদ। গত দু’সপ্তাহ ধরে চোখে পড়ছে এ রূপ বদল। হঠাৎ কেন পাল্টে গেল পানির রং? কারণটি কিন্তু রীতিমত উদ্বেগের। স্বাভাবিক থেকে গোলাপি বর্ণ ধারণ করার পেছনে পার্শ্ববর্তী শিল্পাঞ্চল থেকে ছড়ানো বর্জ্যকে দায়ী করছেন পরিবেশবিদরা।

এছাড়া মাছ সংরক্ষণ কারখানায় ব্যবহৃত অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান, বিশেষ করে চিংড়ির জন্য ব্যবহৃত সোডিয়াম সালফাইট মিশে পানির রং পরিবর্তন হয়েছে বলে মত পরিবেশবিদদের।

আর্জেন্টিনা পাবলো লাদা নামে এক পরিবেশবিদ জানিয়েছেন, গোলাপি রংয়ের রহস্য এখনও অজানা। তবে এখানে নিয়মিত শিল্পাঞ্চলের বর্জ্য ফেলা হয়। কোনো নিয়মকানুনের তোয়াক্কা না করেই ক্ষতিকর রাসায়নিক ফেলা হয়।

পানি বিশেষজ্ঞরা মনে করছেন, দূষণের মাত্রা এত ভয়াবহ, যে কোনো প্রাণী বেঁচে থাকার সম্ভাবনা নেই এ জলাশয়ে।

ফেদেরিকো রেসত্রেপো নামের আরেক পরিবেশবিদ বলছেন, স্বাভাবিকভাবে বায়োলজিক্যাল অক্সিজেন ডিমান্ড-বিওডি প্রতি লিটারে ৪ হাজার মিলিলিটারের বেশি হলে তা প্রাণের জন্য আশঙ্কাজনক। অথচ এখানে যে সোডিয়াম সালফাইটের মতো রাসায়নিক আর তেল-চর্বি ফেলা হয় তাতে কোনো প্রাণী বেঁচে থাকার কথা নয়।

এর আগেও জলাধারটির স্বাভাবিক বর্ণের পরিবর্তন আর দুর্গন্ধ নিয়ে অভিযোগ ছিল স্থানীয়দের। তবে, এবারের মতো এতোটা গাঢ় রং আগে হয়নি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply