চলছে অষ্টম দিনের লড়াই, শীর্ষে চীন

|

জিমন্যাস্টিকসের অল অ্যারাউন্ড ইভেন্টের স্বর্ণ জিতেছেন যুক্তরাষ্ট্রের সুনিসা লি। ছবি: সংগৃহীত

টোকিও অলিম্পিকে চলছে অষ্টম দিনের লড়াই। যেখানে শেষ খবর পাওয়া পর্যন্ত ১৬টি স্বর্ণ জিতে শীর্ষে অবস্থান করছে চীন। এর আগে ৭ম দিনের শেষ ইভেন্ট টেবিল টেনিসে স্বর্ণ জিতেছেন চীনের চেন মেং। জুডোতে আধিপত্য ধরে রেখেছে স্বাগতিক জাপান। আর জিমন্যাস্টিকসে সিমোনা বাইলসের শূন্যতা পূরণ করেছেন যুক্তরাষ্ট্রের সুনিসা লি। প্রথম এশীয় বংশোদ্ভূত নারী হিসেবে তিনি জিতেছেন অল অ্যারাউন্ড ইভেন্টের স্বর্ণ।

আগের দিন যুক্তরাষ্ট্রকে দুঃস্বপ্ন উপহার দিয়েছিলেন সিমোনা বাইলস। মানসিক অবসাদের কারণে আসর থেকে নাম প্রত্যাহার করেন বিশ্বসেরা এই জিমন্যাস্ট। তবে জিমন্যাস্টিকসের অল অ্যারাউন্ড ইভেন্টে সুনিসা লি স্বর্ণ জেতায় বৃহস্পতিবার (২৯ জুলাই) ঠিকই সোনালি হাসি ছিল যুক্তরাষ্ট্র শিবিরে। এই ইভেন্টে প্রথম লাতিন ও ব্রাজিলিয়ান হিসেবে রৌপ্য জিতেছেন রেবেকা আন্দ্রেদা।

এ দিন সাঁতারে আলো ছড়িয়েছেন যুক্তরাষ্ট্রের সাঁতারু ক্যালেব ড্রেসেল। ১০০ মিটার ফ্রি স্টাইলে জিতেছেন স্বর্ণ। আর বাটারফ্লাই ইভেন্টের হিটে ছুঁয়েছেন জোসেফ স্কুলিংয়ের করা রেকর্ড। হিটে ৪৪তম হয়ে বাদ পড়েছেন ২০১৬ রিও অলিম্পিকে মাইকেল ফেলপসকে হারিয়ে স্বর্ণ জেতা স্কুলিং।

১০০ মিটার ফ্রি স্টাইলে স্বর্ণজয়ী যুক্তরাষ্ট্রের ক্যালেব ড্রেসেল।
ছবি: সংগৃহীত

জুডো ইভেন্টে চলছে জাপানের আধিপত্য। পুরুষ ১০০ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ জিতেছেন স্বাগতিক অ্যাথলেট অ্যারন উলফ। আর এই ইভেন্টে ব্রোঞ্জ জিতে আসরে পর্তুগালকে প্রথম পদক এনে দিয়েছেন জর্জ ফনসেকা।

দিনের শেষ ইভেন্ট নারী টেবিল টেনিসে স্বর্ণ জিতেছে চীন। অল চীন ফাইনালে ইংশা সুনকে ৩-২ সেটে হারিয়ে শেষ হাসি হেসেছেন চেন মেং।

টেবিল টেনিসে স্বর্ণজয়ী চীনের চেন মেং।
ছবি: সংগৃহীত

এদিকে টেনিসে জয়রথ চলছে নোভাক জোকোভিচের। স্বাগতিক জাপানের কেই নিশিকোরিকে ৬-২, ৬-০ সেটে হারিয়ে নিশ্চিত করেছেন সেমিফাইনাল। পাশাপাশি মিশ্র দ্বৈত ইভেন্টে নিনা স্তোয়ানোভিচের সাথে জুটি বেধে উঠে গেছেন শেষ আটে।

নারী এককের ফাইনালে উঠেছেন সুইজারল্যান্ডের বেলিন্ডা বেনচিচ। শেষ চারে কাজাখস্তানের এলেনা রিবাকিনাকে হারিয়েছেন তিনি ২-১ সেটে। তবে পুরুষ এককে হেরেছেন দিমিত্রি মেদভেদেভ।

অলিম্পিকে প্রথমবারের মতো যুক্ত হওয়া ক্যানো স্লালম সি-১ ইভেন্টে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার জেসিকা ফক্স।

পুরুষ শ্যুটিং ট্রাপে স্বর্ণ জিতেছেন চেক প্রজাতন্ত্রের জিরি লিপতাকের। নারী ইভেন্টে রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন স্লোভাকিয়ার জুজানা রেহাক।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply