আফগান শরণার্থীদের অনুপ্রবেশ রোধে তুরস্কের সীমান্ত প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার

|

আফগান আশ্রয়প্রার্থীদের ঠেকাতে সীমান্তে দেয়াল নির্মাণ করছে তুরস্ক।

আফগান শরণার্থীদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করছে তুরস্ক। তালেবানের শক্তিবৃদ্ধির পর ইরান সংলগ্ন সীমান্ত দিয়ে তুরস্কে প্রবেশে ঢল নেমেছে আফগানদের। বাড়ানো হয়েছে সীমান্তরক্ষীদের সংখ্যা। চলছে সাঁজোয়াযানের টহল।

আফগানিস্তানে তালেবান শক্তিবৃদ্ধির পর আতঙ্কে দেশ ছাড়ছেন শত শত মানুষ। প্রাণ বাঁচাতে ইরান হয়ে তুরস্কে আশ্রয় নিতে জড়ো হয়েছেন সীমান্ত এলাকা ভানে। মানুষের ঢল ঠেকাতে তুরস্কের ভান প্রদেশে প্রায় ৩ মিটার উচ্চতার দেয়াল নির্মাণ করা হচ্ছে। প্রায় ৩শ’ কিলোমিটার দীর্ঘ সীমানা দেয়ালের পাশাপাশি থাকবে শতাধিক অপটিক্যাল সার্ভেলেন্স টাওয়ার।

তুরস্কের ভান প্রদেশের গভর্নর এমিন বিলমেজ বলেন, আফগানিস্তানের অভ্যন্তরীণ সমস্যার কারণে অবৈধ অভিবাসীদের চাপ আমাদের ওপর বড় ধরনের প্রভাব ফেলছে। যে সকল অবৈধ অভিবাসী আমাদের সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে তাদের প্রত্যাবাসনের জন্য ডিটেনশন সেন্টারে নেয়া হচ্ছে।

এরই মধ্যে মধ্যে প্রায় দেড়হাজার অবৈধ অনুপ্রবেশকারীকে আটক করা হয়েছে যারা আফগানিস্তান থেকে এসেছেন। বাড়ানো হয়েছে সীমান্তরক্ষীর সংখ্যা। পুরো বিষয়টি তত্ত্বাবধান করছে তুর্কি সামরিক বাহিনী।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply