১০ মিনিটে ২ বার টিকা দেয়া হলো কুষ্টিয়ার বাশারুজ্জামানকে; একই ঘটনা সৈয়দপুরেও!

|

দুইবার করোনা টিকা নেওয়া বাশারুজ্জামান।

কুষ্টিয়া প্রতিনিধি ও অনলাইন ডেস্ক:

কুষ্টিয়ার খোকসায় এক ব্যক্তির শরীরে একই দিনে দুই ডোজ করোনা টিকা পুশ করার ঘটনা ঘটেছে। বাশারুজ্জামান (৩৮) নামে ওই ব্যক্তির শরীরে ১০ মিনিটের ব্যবধানে দুই ডোজ টিকা দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই ঘটনা ঘটে। জানা গেছে, টিকা কার্ড নিয়ে তিনি খোকসা উপজেলা কমপ্লেক্সের নির্ধারিত কক্ষে টিকা নিতে যান। এ সময় টিকা প্রদানের জন্য নিয়োজিত কর্তব্যরত নার্স তাকে টিকা দেন। বাশারুজ্জামান জানান, ১০ মিনিটের ব্যবধানে তাকে দুইবার টিকা দেওয়া হয়।

একবার টিকা নিলেও আবার কেন টিকা নিলেন এমন প্রশ্নের জবাবে বাশারুজ্জামান বলেন, ভাই, আমি টিকা নেওয়ার নিয়ম-কানুন জানি না, টিকা কার্ড নিয়ে টিকা নিতে এসেছি। একজন নার্স আমাকে ডেকে বললেন, জামা খোলেন। আমি জামা খুললাম আর উনি আমাকে একটা টিকা দিলেন। পরে এসে আবার লাইনে দাঁড়িয়েছি। এরপর একজন নার্স এসে, ভেতরে অন্য একটি কক্ষের ভিতরে গিয়ে টিকা নিতে বলেন, আমি জামা খুলে আবার টিকা নিয়েছি।

খোকসা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা কামরুজ্জামান মারুফ বলেন, টিকা নেওয়ার আগে কেন ওই ব্যক্তি বলেননি যে তিনি আগে একবার টিকা নিয়েছেন। এটা টিকা গ্রহীতার ভুল। তিনিই দায়ী। তবে দুইবার টিকা দেওয়া হলেও কোনো সমস্যা হবে না। তার শারীরিক খোঁজখবর রাখা হবে।

কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এ এইচ এম আনোয়ারুল ইসলাম জানান, কুষ্টিয়া শহরের দুটি টিকা কেন্দ্রসহ জেলার ৫টি উপজেলা কমপ্লেক্সে রেজিস্ট্রেশনকারী টিকা গ্রহীতাদের টিকা প্রদান করা হচ্ছে। তবে খোকসার ঘটনাটি অপ্রত্যাশিত। ওই টিকা গ্রহীতা কেনো দুইবার টিকা নিয়েছেন তা ক্ষতিয়ে দেখা হবে।

এদিকে, সৈয়দপুরে ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে এক নারীকে দু’বার টিকা দেওয়ার ঘটনা ঘটেছে। নাম প্রকাশে অনিচ্ছুক নারীর স্বামী যমুনা নিউজকে জানান, আমার স্ত্রী টিকা নিতে গেলে তাকে ভেতরে একটি পর্দা দেয়া কক্ষে একবার টিকা দেয়া হয়। পরবর্তীতে সেখানে থেকে বেরিয়ে আসার পর তার কাছে কার্ড দেখতে চাওয়া হয়। তখন তাকে আবার টিকা দেয়া হয়। বাসায় এসে বলার পর বিষয়টি জানতে আমি হাসপাতালে যাই। সেখানে প্রথমে আমার স্ত্রীর ওপর দায় চাপানো হয়। পরবর্তীতে হাসপাতালের মেডিকেল অফিসার দু’বার টিকার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে আমাদের আশ্বস্ত করেন।

তার স্ত্রী কেনো প্রথমবার টিকা নেয়ার কথা জানাননি এ প্রশ্নের জবাবে তিনি বলে, সে আসলে বিষয়টি বুঝতে পারেনি। ভেবেছিল দুই ধাপে টিকা দেয়া হয়। বাসায় ফিরে বলার পর আমরা ভুলটা ধরতে পারি। এখন এ ঘটনা নিয়ে আমরা আর কিছু বলতে চাই না।

তাদের পরিচয় প্রকাশ করতে কী সমস্যা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভাই ঝামেলা বাড়িয়ে লাভ কী? বুঝেনই তো…’
চীনের সিনোফার্মের টিকা গ্রহণকারী সেই নারী সুস্থ আছেন বলে জানান তার স্বামী।

এ বিষয়ে জানতে চাইলে জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর কবির বলেন, এ বিষয়ে আমার জানা নেই। তবে এমন কিছু হলে তা অপ্রত্যাশিত। এতে পার্শ্বপ্রতিক্রিয়া না থাকলেও একটি টিকা তো নষ্ট হয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply