ব্রিটেনে ভ্রমণ নীতিমালা: টিকাপ্রাপ্তদের মানতে হবে না কোয়ারেন্টাইন

|

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও ইইউ’ভুক্ত দেশের নাগরিকদের জন্য ভ্রমণের নতুন দ্বার উন্মোচন ব্রিটেনে
ব্রিটেনে ভ্রমণ নীতিমালা: টিকাপ্রাপ্তদের মানতে হবে না কোয়ারেন্টাইন

যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের নাগরিকদের জন্য ভ্রমণের নতুন দ্বার উন্মোচন করলো ব্রিটেন। পুরোপুরি ভ্যাকসিন ডোজ সম্পন্নকারীদের থাকতে হবে না কোয়ারেন্টাইনে।

বুধবার ব্রিটিশ যোগাযোগ মন্ত্রী গ্র্যান্ট শেপস জানান, সোমবার থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত। অবশ্য কঠোর করোনা শিষ্টাচারের পাশাপাশি মানতে হবে কিছু বিধিমালা। ব্রিটেনে পৌঁছানোর অন্তত ১৪ দিন আগে পূর্ণ করতে হবে ভ্যাকসিন ডোজ। এছাড়া ভ্রমণের আগে এবং যুক্তরাজ্যে পৌঁছানোর একদিনের মধ্যে করাতে হবে নমুনা পরীক্ষা। সেক্ষেত্রে ১৮ বছরের কম বয়সীরা ছাড় পাবে।

ব্রিটেন জানিয়েছে, প্রতিবেশি ফ্রান্স ছাড়া বাদবাকি ইউরোপীয় দেশ এবং যুক্তরাষ্ট্রে বসবাসকারীরা পাবেন এ সুযোগ। খুব শিগগিরই অন্যান্য দেশের ব্যাপারেও সিদ্ধান্ত আসবে।

বুধবারও যুক্তরাজ্যে করোনায় মারা যায় ৯১ জন। শনাক্ত হয় ২৮ হাজারের কাছাকাছি সংক্রমণ।

ব্রিটেনের যোগাযোগ মন্ত্রী গ্র্যান্ট শেপস জানান, যুক্তরাষ্ট্র এবং ইউরোপ থেকে পুরোপুরি টিকাগ্রহণকারী একটি দল ব্রিটেন ঘুরে গেলে পরিস্থিতি বুঝতে পারবো আমরা। এরপরই দ্বিতীয় দলকে দেয়া হবে সুযোগ। অন্যান্য দেশে কী ভ্যাকসিন ব্যবহৃত হচ্ছে এবং সেটা কতোটা কার্যকরী তার ওপর ভিত্তি করে দেয়া হবে ব্রিটেনে প্রবেশাধিকার। সেই সিদ্ধান্তের জন্য আগস্টের শেষ নাগাদ অপেক্ষা করতে হবে।

এনএনআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply