রাঙ দে বাসান্তিতে অডিশন দিয়েছিলেন ড্যানিয়েল ক্রেগ

|

রাঙ দে বাসান্তিতে দেখা যেতে পারতো ড্যানিয়েল ক্রেগকে। ছবি: সংগৃহীত

জেমস বন্ড খ্যাত হলিউড সুপারস্টার ড্যানিয়েল ক্রেগ অডিশন দিয়েছিলেন রাকেম ওমপ্রকাশ মেহরা পরিচালিত আমির খান অভিনীত বলিউড মাস্টারপিস রাঙ দে বাসান্তি ছবিতে। বিস্ময়কর হলেও সত্য, ক্যাসিনো রয়্যালের কাজ তখনই শুরু হওয়ায় আমির খানের সাথে পর্দায় দেখা যায়নি বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় ব্রিটিশ এই অভিনেতাকে।

জেমস বন্ড চরিত্রে ড্যানিয়েল ক্রেগ।
ছবি: সংগৃহীত

রাকেশ ওমপ্রকাশ মেহরা তার আত্মজীবনী দ্য স্ট্রেঞ্জার ইন দ্য মিররে প্রকাশ করেছেন দেড় যুগ আগের এই ঘটনাটি। চলচ্চিত্রটিতে ব্রিটিশ জেলার জেমস ম্যাককিনলির চরিত্রের জন্যই অডিশন দিয়েছিলেন ড্যানিয়েল ক্রেগ, যিনি জেলে রাজবন্দী ভগত সিং, রাজগুরু, সুখদেবকে ফাঁসিকাষ্ঠে ঝোলানোর চেষ্টা করেন। কিন্তু জেমস বন্ড চরিত্রের জন্য মনোনীত হওয়ায় আর চলচ্চিত্রটিতে কাজ করা হয়নি তার।

রাকেশ ওমপ্রকাশ মেহরা চেয়েছিলেন একটি বিশ্বমানের চলচ্চিত্র তৈরি করার, যেখানে অভিনয়শিল্পী ও টেকনিক্যাল স্টাফদের মধ্যে থাকবে দেশ ও বিদেশের সংমিশ্রণ। মেহরার চিত্রনাট্যটি দারুণ পছন্দ করেন স্ন্যাচ খ্যাত ব্রিটিশ দুই নির্বাহী প্রযোজক ডেভিড রেইড ও অ্যাডাম বোউলিং। সু এবং জেমস ম্যাককিনলি চরিত্রের জন্য অ্যালিস প্যাটেন ও স্টিভেন ম্যাকিনটোসকে বাছাই করার দায়িত্বও পালন করেন ডেভিড ও অ্যাডাম।

রাঙ দে বাসান্তির পোস্টার।
ছবি: সংগৃহীত

মেহরা তার আত্মজীবনীতে লিখেছেন, অডিশন দেয়া অভিনেতাদের মধ্যে একজনকে আমি মনে করতে পারি। তিনি আর কেউ নন, আজকের জেমস বন্ড খ্যাত ড্যানিয়েল ক্রেগ। তিনি এসেছিলেন ডেভিড ও অ্যাডামের মাধ্যমে। ড্যানিয়েলই ছিলেন আমার প্রথম পছন্দ। তখন জেমস বন্ড চরিত্রে মনোনীত হবার সুযোগ ছিল তার সামনে। তাই তিনি অনুরোধ করেছিলেন যদি এমনটা ঘটেই যায় তো কিছুটা সময় যেন দেয়া হয় তাকে। এরপরের ঘটনা সবাই জানে, সেটা ইতিহাস।

/এমই


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply