বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. খোরশেদ আলমের ইন্তেকাল

|

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো: খোরশেদ আলম।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. খোরশেদ আলম আজ বুধবার (২৮ জুলাই) সকাল ১০টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। বার্ধক্যজনিত কারণে মৃত্যু ঘটেছে তার।

সাফল্যমণ্ডিত ছাত্রজীবনে তিনি পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় , হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুসেটসের টাফটস বিশ্ববিদ্যালয়ে। এর পাশাপাশি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করা একজন ভাষাসৈনিক তিনি। ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের পক্ষে কাজ করতে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন নিউ ইংল্যান্ড।

পেশাগত জীবনের সর্বক্ষেত্রে মেধার স্বাক্ষর রেখেছেন খোরশেদ আলম। বাংলাদেশ ব্যাংকে প্রথমবারের মতো মুদ্রানীতি কমিটি গঠন এবং পরিচালনার কাজ করেন তিনি। এছাড়াও, আইএমএফ, বিশ্বব্যাংক ও এডিবিসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে আর্থিক খাত কর্মসূচির আওতায় কেন্দ্রীয় ব্যাংকিং কর্মকাণ্ড পরিচালনা করেছেন।

চট্টগ্রাম, ময়মনসিংহ ও পাবনার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করা খোরশেদ আলম পেশাগত জীবন শুরু করেন ১৯৫৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে। এ ছাড়াও দীর্ঘ কর্মজীবনে স্থানীয় সরকার, শিল্প, তথ্য, যোগাযোগ, বাণিজ্য ও অর্থ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। তুরস্কের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন । মুখ্য অর্থসচিব হিসেবে দায়িত্ব পালনের পর তিনি বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে যোগদান করেন।

নরসিংদী জেলার রামনগরে ১৯৩৫ সালের ১৫ জানুয়ারি জন্মগ্রহণ করা খোরশেদ আলম রেখে গেছেন স্ত্রী, চার পুত্র ও অসংখ্য গুণগ্রাহী। তার মৃত্যুতে বাংলাদেশ ব্যাংকসহ সমগ্র ব্যাংক পরিবার গভীর শোক প্রকাশ করছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply