বিশ্বে মৃত্যুর তালিকায় শীর্ষে ইন্দোনেশিয়া

|

ইন্দোনেশিয়ায় গত ২ সপ্তাহ ধরেই প্রাণহানি ১ হাজারের ওপর। ওয়াল স্ট্রিট জার্নালের ছবি।

বিশ্বে এই মুহূর্তে করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্র হয়ে উঠেছে ইন্দোনেশিয়া। কয়েকদিন ধরেই বিশ্বে মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে দেশটি। দিনে ২ হাজার ছাড়িয়েছে প্রাণহানি। সংক্রমণ ঊর্ধ্বমুখী হলেও পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না দেশটিতে।

গুরুত্বপূর্ণ ওষুধ আর চিকিৎসা সরঞ্জামের তীব্র অভাব আর নানাবিধ সংকটে চিকিৎসাসেবা ভয়াবহভাবে ব্যহত হচ্ছে দেশটিতে। হাসপাতালে সিট নেই, যদিও বা ভাগ্যগুণে কোনো হাসপাতালে ঠাঁই হয়, অক্সিজেনের নিশ্চয়তা নেই।

ইন্দোনেশিয়ায় গত ২ সপ্তাহ ধরেই প্রাণহানি ১ হাজারের ওপর। মঙ্গলবার ছাড়িয়ে যায় সব রেকর্ড। তবে অভিযোগ আছে, দেশটিতে প্রকৃত মৃত্যুর সংখ্যা আরও বেশি। চিকিৎসা ছাড়া বাড়িতে প্রাণহানির সংখ্যাও কম নয়। দুর্গম অনেক দ্বীপেরও সঠিক পরিসংখ্যান নেই বলে জানা গেছে।

কবরস্থান আর কফিনের কারখানাগুলোতে কিছুটা টের পাওয়া যায় ভয়াবহতার নমুনা। হঠাৎ প্রাণহানি বেড়ে যাওয়ায় কয়েকগুণ বেড়েছে কফিনের চাহিদা। কফিনের দোকানের একজন কর্মী জানান, কফিনের অসংখ্য অর্ডার আসছে প্রতিনিয়ত। দিন-রাত কাজ করতে হচ্ছে তাদের।

ইন্দোনেশিয়ায় করোনায় মোট মৃত্যু প্রায় ৮৭ হাজার। এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ৪০ হাজার ছুঁইছুই। গত তিন মাসে মহামারির ভয়াবহতা স্পষ্ট হয়েছে দেশটিতে। ইন্দোনেশিয়ার ২৭ কোটি জনসংখ্যার মধ্যে ৭ শতাংশেরও কম মানুষ দুই ডোজ টিকা পেয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply