বাঁচলো না লংগদুতে এক মায়ের গর্ভে জন্ম নেওয়া ৩ নবজাতক

|

রাঙ্গামাটির লংগদু উপজেলায় এক মায়ের গর্ভে একইসাথে তিন সন্তান জন্মের পর তারা মারা গেছে।

রাঙামাটি প্রতিনিধি:

রাঙামাটির লংগদু উপজেলায় এক প্রসূতি মায়ের গর্ভে একইসাথে জন্ম নেওয়া তিন সন্তান জন্মের প্রায় ৮ ঘন্টার মধ্যে মারা গেছে। এর আগে একইসাথে তিন সন্তান জন্মের ঘটনা ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

জানা গেছে, গত সোমবার (২৬ জুলাই) রাতে লংগদু উপজেলার বগাচত্বর ইউনিয়নের গাউসপুর এলাকার পারুল বেগম নামে এক প্রসূতি মা স্থানীয় রাবেতা হাসপাতালে ভর্তি হন। পরদিন মঙ্গলবার (২৭ জুলাই) সকাল ৮টার দিকে তার তিন সন্তান জন্মগ্রহণ করে। নবজাতকদের শারীরিক অবস্থা খারাপ থাকায় কর্তব্যরত চিকিৎসক তাদের খাগড়াছড়ি জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেন। কিন্তু, মঙ্গলবার বিকেলে হাসপাতালে নেওয়ার আগেই তিন নবজাতক মৃত্যুবরণ করে।

লংগদু রাবেতা হাসপাতালের চিকিৎসক ডা. আবু তালহা জানান, সোমবার সন্ধ্যায় প্রসব বেদনা নিয়ে প্রসূতি পারুল বেগম হাসপাতালে আসলে আমরা তার আল্ট্রাসনোগ্রাফি করি। তখনই বুঝতে পারি প্রসূতির গর্ভে তিনটি শিশু আছে। মঙ্গলবার সকাল ৮টার আগে সফলভাবে নরমাল ডেলিভারি করানো হয়েছে। স্বাভাবিক একটি শিশুর জন্মের পর তার ওজন ২৫০০ গ্রাম হলে আমরা তাকে সুস্থ হিসেবে ধরি। অনেকক্ষেত্রে ওজন একটু কমবেশি হতেও পারে। তবে এই শিশু তিনটির ওজন ৮০০/৯০০ গ্রামের বেশি ছিলো না। বিষয়টি বেশ ঝুঁকিপূর্ণ বিবেচনায় আমরা উন্নত সাপোর্টের জন্য দ্রুত খাগড়াছড়ি রেফার করেছিলাম, কিন্তু ভাগ্য খারাপ তারা বাঁচেনি।

এদিকে নবজাতক তিন শিশুর মৃত্যুতে তাদের পরিবারে নেমে এসেছে বিষাদ। মারা যাওয়া শিশুদের অসুস্থ মাকে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

/এস এন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply