উত্তপ্ত আসাম-মিজোরাম, সংঘর্ষে আসামের ৬ পুলিশ নিহত

|

সীমান্ত বিরোধের জেরে উত্তাল ভারতের দুই রাজ্য আসাম ও মিজোরাম।

সীমান্ত বিরোধের জেরে উত্তাল ভারতের দুই রাজ্য আসাম ও মিজোরাম। ভারতীয় পত্রিকা দ্য হিন্দু জানিয়েছে, সংঘাতে গোলাগুলিতে প্রাণ গেছে ৬ অসমিয়া পুলিশ সদস্যের, আহত হয়েছেন অন্তত ৬০ জন।

সোমবার (২৭ জুলাই) মিজোরামের সীমান্তবর্তী শহর বৈরেংতে এ সংঘর্ষের ঘটনা ঘটে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আন্তঃরাজ্য সীমানা বিরোধ নিষ্পত্তিতে মেঘালয়ের রাজধানী শিলংয়ে উত্তর-পূর্বাঞ্চলের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করার দুই দিন না পেরুতেই এই সংঘর্ষের ঘটনা ঘটলো।

সংঘর্ষের পর এক টুইটার পোস্টে আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা জানান, সংঘর্ষে আহত অর্ধ-শতাধিক। তার সেই পোস্টে প্রাণঘাতী হামলার জন্য সরাসরি মিজোরাম পুলিশকে দোষারোপ করেন তিনি। জানান, সংঘাত চলাকালে মেশিনগান ব্যবহার করেছে প্রতিবেশী রাজ্যটি। অভিযোগ করেন, লায়লাপুরে সংরক্ষিত বনাঞ্চল ধ্বংসের মাধ্যমে সড়ক এবং সেনা ব্যারাক বানাচ্ছে মিজোরাম।

এদিকে, আসামের নিরাপত্তা সদস্যরাই সোমবার সীমান্ত অতিক্রম করে পুলিশ চৌকিতে হামলা চালিয়েছে এমন অভিযোগ তুলেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরাম-থাংগার।

এ ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যমে তর্কে জড়িয়েছে দুই রাজ্য। পরিস্থিতি নিয়ন্ত্রণে এরইমাঝে দুই মুখ্যমন্ত্রীর সাথে টেলিফোনে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

/এস এন


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply