এবার ইসরায়েলি প্রতিপক্ষের বিরুদ্ধে খেললেন না সুদানের জুডোকা

|

মলদোভার প্রতিপক্ষের বিরুদ্ধে রাউন্ড অব ১৬ তে লড়ছেন ইসরায়েলি জুডোকা তোহার বাটবাল (নিচে)। ছবি: সংগৃহীত

ইসরায়েলি প্রতিপক্ষ তোহার বাটবালের বিপক্ষে লড়ার চাইতে অলিম্পিক বর্জন করাকেই শ্রেয় মনে করেছেন আলজেরিয়ান ক্রীড়াবিদ ফেহিত নুরিন। টোকিও অলিম্পিকে ইসরাইলকে বয়কটের মাধ্যমে ফিলিস্তিনকে সমর্থন জানানোর জন্য প্রতিযোগিতা থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন সেই আলজেরিয়ান জুডোকা। এবার ফেহিত নুরিনের পথ অনুসরণ করলেন সুদানের জুডোকা মোহামেদ আবদাল রাসুল।

সুদানের জুডোকা মোহামেদ আবদাল রাসুল।
ছবি: সংগৃহীত

সোমবার (২৬ জুলাই) জুডো ৭৩ কেজি ইভেন্টে রাউন্ড অব ৩২-এ সুদানের জুডোকা মোহামেদ আবদাল রাসুলের প্রতিপক্ষ ছিল ইসরাইলের তোহার বাটবাল। কিন্তু সেই রাউন্ডে অংশই নেননি মোহাম্মদ আব্দুল রাসুল। এভাবে একের পর এক প্রতিযোগী এই ইসরায়েলি জুডোকার বিপক্ষে খেলতে অস্বীকৃতি জানাচ্ছেন। আর না খেলেই পরবর্তী রাউন্ডে চলে যাচ্ছেন তোহার বাটবাল।

তোহার বাটবাল এ নিয়ে বলেন, জুডোতে এমনটা মাঝেমধ্যেই ঘটে। তাই এমন ঘটনা অস্বাভাবিক লাগেনি আমার কাছে। কেবল অপেক্ষা করা এবং নিজের কাজে মনোযোগী দেয়াটাই আমার কাজ।

ফেহিত নুরিন নিজেই জানিয়েছিলেন, ফিলিস্তিনের ওপর ইসরায়েলের অত্যাচার-হামলার প্রতিবাদে তার এ সিদ্ধান্ত। তবে মোহামেদ আবদাল রাসুলের সাথে এমন রাজনৈতিক কারণের যোগসূত্র আছে কিনা তা জানায়নি আন্তর্জাতিক জুডো ফেডারেশন, লিখেছে ইংলিশ দৈনিক দ্য গার্ডিয়ান। এ নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে সুদানের অলিম্পিক কমিটি। তবে মোহামেদ আবদাল রাসুলের ম্যাচ না খেলার কারণও হয়তো ফেহিত নুরিনের মতোই প্রতিবাদ জানানো, এমনটাই ধারণা করা হচ্ছে।

দ্য গার্ডিয়ান অনুসারে জানা যায়, মোহামেদ আবদাল রাসুল দ্বিতীয় রাউন্ডে বাটবালের বিপক্ষে ম্যাচে খেলার আগে ওজন মাপানোর সময় পর্যন্তও ছিলেন, কিন্তু ম্যাচে আসেননি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply