ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় নতুন ৯ টি স্থান

|

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় যুক্ত হলো আরও ৯টি স্থান। যার মধ্যে অন্যতম চীনের কোয়াংঝু শহর, ভারতের কাকাতিয়া রুদ্রেশ্বর মন্দির এবং সৌদি আরবের হিমা সাংস্কৃতিক এলাকা। বিশ্ব ঐতিহ্য কমিটির চলমান অধিবেশনে ঘোষণা করা হয় নতুন এসব সংযুক্তি। নতুন তালিকা অনুসারে চীনকে ছাড়িয়ে এখন সবচেয়ে বেশি বিশ্ব ঐতিহ্য ইতালিতে।

এক সময় চীনে মুসলিম সভ্যতার কেন্দ্র ছিলো কোয়াংঝু। আরব বিশ্বে, শহরটি পরিচিত ছিলো জয়তুন নামে। ১০০৯ সালে প্রতিষ্ঠিত, চিংজিং মসজিদসহ, ইসলামের প্রাচীন নানা নিদর্শনের দেখা মেলে এখানে। হাজার বছর আগেই, সামুদ্রিক বাণিজ্যে বড় অবস্থান ছিলো বন্দরনগরীটির। সাংস্কৃতিক গুরুত্ব বিবেচনায় কোয়াংঝুকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করেছে ইউনেস্কো।

চীনের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক উপ-মন্ত্রী লি কুন জানান, সেই সময়ে বিশ্বের সমুদ্রবন্দরগুলোর জন্য একটি উদাহরণ ছিলো কুয়াংঝু। অবকাঠামো উন্নয়নের অসাধারণ প্রজ্ঞাও। যে কারণে মানবতার জন্য অমূল্য, সাংস্কৃতিক সম্পদ।

অন্যদিকে, সৌদি আরবের ষষ্ঠ স্থান হিসেবে তালিকায় জায়গা পেয়েছে হিমা। প্রায় ৭ হাজার বছরের স্মৃতি ধারণ করে আছে অঞ্চলটির পাহাড় আর পাথর। আরব উপদ্বীপের প্রাচীন এ বাণিজ্যিক রুট পাড়ি দেয়ার সময় পাহাড়ে শিল্পকর্ম করে রাখতেন, নানা সভ্যতার মানুষ। যাতে প্রতিফলিত হয়েছে, মানুষের রুচি ও জীবনাচরণের বিকাশ-বিবর্তন।

পাশাপাশি তালিকায় জায়গা পেয়েছে ভারতের কাকাতিয়া রুদ্রেশ্বর মন্দির। তেলেঙ্গানার ৮শ’ বছরের পুরনো মন্দিরটি রামাপা টেম্পল নামে বেশি পরিচিত। পালামপেট গ্রামের মন্দির ও একে কেন্দ্র করে গড়ে ওঠা জনপদ কাকাতিয়া স্থাপত্যের অনন্য নিদর্শন। দেয়ালে দেয়ালে পুরাণে বর্ণিত নানা চরিত্রের শিল্পকর্ম দেখতে প্রতিবছর ভিড় করেন লাখো পর্যটক।

আরও স্বীকৃতি পেয়েছে স্পেনের পেসো দেল প্র্যাদো ও রেটিরো পার্ক। রাজধানী মাদ্রিদের কেন্দ্রে সারি সারি গাছের মধ্য দিয়ে যাওয়া পথের পাশেই আছে প্র্যাদো জাদুঘর। আর ১৭ শতকে রাজা চতুর্থ ফিলিপের ব্যক্তিগত প্রাসাদ ও উদ্যান হিসেবে গড়ে উঠেছিল রেটিরো পার্ক।

বিশ্ব ঐতিহ্য কমিটির এই তালিকায় নাম এসেছে ট্রান্স-ইরানিয়ান রেলওয়ে, ইউরোপের গ্রেট স্পা টাউনস ও ইতালির ফ্রেসকো সাইকেলসের। যার ফলে এখন ঐতিহ্যের তালিকার সর্বাধিক ৫৭টি জায়গা ইতালির। একটি কম নিয়ে দ্বিতীয় অবস্থানে চীন। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় সবমিলিয়ে নাম আছে ১৬৭ দেশের ১ হাজার ১২৯ টি জায়গার।

তবে তালিকা হালনাগাদের প্রক্রিয়া বিশ্ব ঐতিহ্য থেকে বাদ পড়েছে যুক্তরাজ্যের লিভারপুল। ১৮ ও ১৯ শতাব্দীর গুরুত্বপূর্ণ বন্দরটি ২০০৪ থেকে তালিকায় ছিলো। নতুন উন্নয়নকাজের কারণে শহরটিকে তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয় হেরিটেজ কমিটি।

এনএস/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply