তালেবানকে শান্তি আলোচনার প্রস্তাব আফগান প্রেসিডেন্টের

|

কাবুলে দফতর প্রতিষ্ঠা ও মূলধারার রাজনীতিতে অংশগ্রহণের প্রস্তাব দিয়ে তালেবানদের সাথে শান্তি আলোচনার ডাক দিলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। বুধবার ২৫ দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত এক শান্তি আলোচনায় এ আহ্বান জানান তিনি।

তালেবান সদস্যদের পাসপোর্ট প্রদান, তাদের পরিবারের সদস্যদের সুরক্ষা এবং আন্তর্জাতিক সন্ত্রাসী তালিকা থেকে নাম প্রত্যাহারেরও প্রস্তাব রাখেন ঘানি। তিনি বলেন, প্রয়োজনে রাজনৈতিক বন্দিদের মুক্তি দিয়ে তালেবানদের মূলধারার রাজনীতিতে প্রবেশেরও অনুমতি দেবে তার প্রশাসন। বিনিময়ে সহিংসতা পরিহার ও সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করবে হবে এমনটাও দাবি করেন তিনি। আলোচনা সফল করতে আন্তর্জাতিক মহল ও প্রতিবেশি দেশগুলো বিশেষ করে পাকিস্তানেরও সহায়তা কামনা করেন ঘানি। অবশ্য তার এ প্রস্তাবের জবাবে এখনও আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া জানায়নি তালেবান।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেন, সন্ত্রাসবাদ দমনে জাতিসংঘের নীতিমালা বাস্তবায়নে সচেষ্ট আফগান প্রশাসন। তারই ধারাবাহিকতায় তালেবানদের প্রতি আহ্বান, সহিংসতা পরিহার করে শান্তির পথে আসুন। আপনাদের সব কথা আন্তরিকতার সাথে শোনা হবে। দেশের ইতিহাস, ঐতিহ্য বজায় ও নিরাপত্তা নিশ্চিতে সবার একসাথে কাজ করা জরুরি।









Leave a reply