অ্যাসিডিটি থেকে মুক্তির উপায়

|

ছবি: প্রতীকী

প্রত্যেকটি মানুষই কমবেশি অ্যাসিডিটির সমস্যায় ভোগেন। ওষুধ খাওয়ার আগে আস্থা রাখতে পারেন ঘরোয়া সমাধানে। আসুন জেনে নেই কিভাবে ঘরোয়া উপায়ে অ্যাসিডিটি থেকে মুক্ত পাওয়া যায়-

* লেবুর পানি: উষ্ণ পানিতে লেবু চিপে খেয়ে দিন শুরু করলে নিশ্চিতভাবেই উপকার পাবেন। লেবুর প্রভাবে আপনার সিস্টেম অ্যালকালাইজড বা ক্ষারীয় হবে, বাড়তি অ্যাসিডের প্রভাব কেটে যাবে।

* জিরা ও জোয়ানের পানি: সারারাত এক লিটার পানিতে এক চা চামচ জিরা ও এক চা চামচ কাঁচা জোয়ান ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে এই পানি ছেঁকে পান করুন। জিরা আর জোয়ান হজমশক্তি বাড়ায়।

* মৌরি ভেজানো পানি: সারারাত এক চা চামচ মৌরি ভিজিয়ে রাখুন পানিতে। পরদিন ছেঁকে খেয়ে নিন। বিশেষ করে গর্ভবতী ও স্তন্যদান করছেন এমন মায়েদের ক্ষেত্রে এই ঘরোয়া সমাধানটি দারুণ কাজের।

* ঠান্ডা দুধ: ঠান্ডা দুধের ক্যালসিয়াম অ্যাসিডের বাড়াবাড়ি শোষণ করে নেয়। তাই অনেকেই অ্যাসিডিটির সমস্যায় ঠান্ডা দুধের উপর আস্থা রাখতে পারেন। তবে অনেকের দুধ হজম করতে অসুবিধা হয়, তারা এটি এড়িয়ে যাবেন।

* আদা: হজম সংক্রান্ত নানা সমস্যার সমাধানে আদা দারুণ কার্যকর। যারা অ্যাসিডিটিতে প্রায়ই ভুগছেন তারা এক ইঞ্চি আদা আর গোটা চার-পাঁচ পুদিনার পাতা ভালো করে ধুয়ে খুব করে ফুটিয়ে নিন। চায়ের মতো পান করুন চুমুক দিয়ে।

এনএনআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply