প্রথমবারের মতো বিদেশের মাটিতে তিন ফরম্যাটে ট্রফি জিতলো বাংলাদেশ

|

জয়ের পর টাইগারদের উল্লাস। ছবি: বিসিবি।

এর আগেও জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ জিতেছে। তবে তা ছিলো নিজেদের মাটিতে। এর আগে কখনো বিদেশের মাটিতে তিন ফরম্যাটে ট্রফি জেতেনি বাংলাদেশ। এবারই প্রথম বাংলাদেশ বাইরের মাটিতে খেলে তিন ফরম্যাটে ট্রফি জিতলো বাংলাদেশে। জিম্বাবুয়ের মাটিতে এক টেস্ট, তিন ওয়ানডে আর তিন টি-টোয়েন্টি জিতে এই অর্জন বাংলাদেশের।

টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে পাহাড়সম রান তাড়া করতে নেমে পাঁচ উইকেটের জয় পায় টাইগাররা। এর আগে জিম্বাবুয়েতে এই সফরে একমাত্র টেস্টে ২২০ রানের বিশাল ব্যবধানে জয় পায় বাংলাদেশ। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে তামিম ইকবালের নেতৃত্বাধীন দলটি। ওয়ানডে সিরিজ শেষে টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক জিম্বাবুয়েকে ২-১ ব্যবধানে হারায় টাইগাররা। সফরের দ্বিতীয় টি-২০ বাদে সব ম্যাচেই জয় বাংলাদেশের।

সবশেষ ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে পূর্ণাঙ্গ সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেই সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতলেও, টাইগাররা হেরে যায় টেস্টে। আবার ২০০৯ সালে উইন্ডিজকে টেস্ট ও ওয়ানডেতে হারালেও টি-টোয়েন্টিতে হেরে যায় সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি। তবে এবার আর আক্ষেপ সাথী হয়নি বংলাদেশের।

তিন ফরম্যাটের এই জিম্বাবুয়ে সফরে দলের সিনিয়রদের পাশাপাশি সক্ষমতা দেখিয়েছে জুনিয়ররাও। নুরুল হাসান সোহানের পারফ্যান্স আশা জাগিয়েছে যেমন তেমনি শামীম পাটোয়ারির পারফরম্যান্স জানান দিয়েছে পাইপলাইনের সক্ষমতা। আফিফ, নাঈমরাও কম যাননি। আবার বোলিংয়ে আবারও জাত চিনিয়েছেন শরীফুল ইসলাম।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply